চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৮ নভেম্বর, ২০২০ | ৩:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চুল ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ভাতের মাড়

গত কয়েক দশকে সারা বিশ্বে ভাতের জনপ্রিয়তা চোখে পড়ার মত বেড়েছে। বাঙালির প্রধান খাবারই হলো ভাত। কিন্তু সেই ভাত তৈরি করতে একটা ভুল করে সবাই। ফলে ভাতের সাথে মানব শরীরে যে পরিমাণ পুষ্টিগুণ পাওয়ার কথা তা তো পায়ই না বরং ভাত খেয়ে শরীরের ওজন বাড়ে। ভাতের মাড় মানব শরীরের জন্য বেশ উপকারী, যা অনেকেই জানেনা।

একাধিক গবেষণায় দেখা গেছে, শরীর এবং ত্বককে চাঙ্গা রাখতে ভাতের মাড়ের বিকল্প নেই। এমনকি একাধিক রোগের উপশমেও বিশেষ ভূমিকা পালন করে ভাতের মাড়। ভাতের মাড়ে রয়েছে এন্টিঅক্সিডেন্ট, খনিজ, ভিটামিন-ই সহ আরও বেশ কিছু কার্যকরী উপাদান। ভাতের মাড় ডায়াবেটিস রোগীর জন্য বেশ উপকারী। দিনে এক গ্লাস ভাতের মাড় শরীরের ওজন কমাতে সাহায্য করে। ডায়ারিয়ার চিকিৎসায় বেশ ভালো কাজ করে ভাতের মাড়। পানির মতো পায়খানা ও পেটের ব্যথা থাকলে এক গ্লাস ভাতের মাড়ে অল্প লবণ দিয়ে খেলে শরীরে উপকারী খনিজের মাত্রা বেড়ে যায়। ফলে রোগের প্রকোপ কমতে শুরু করে। নিয়মিত ২ গ্লাস করে ভাতের মাড় খাওয়ার অভ্যাস করলে বাওয়েল মুভমেন্টের উন্নতি ঘটে। ফলে স্বাভাবিকভাবেই কোষ্ঠকাঠিন্যের উপশম ঘটতে শুরু করে। শরীরে এনার্জির ঘাটতি দূর করতেও কাজ করে ভাতের মাড়। শরীরচর্চার আগে এক গ্লাস ভাতের মাড় খেলে শরীরে ৮টি উপকারী অ্যামাইনো এসিডের মাত্রা বৃদ্ধি পায়। যা এক্সারসাইজের সময় পেশি গঠনে বিশেষ ভূমিকা পালন করে। সেই সঙ্গে ভাতের মাড়ে উপস্থিত কার্বোহাইড্রেট এনার্জির ঘাটতি দূর করতে সহায়ক। চুলের সৌন্দর্য বৃদ্ধিতে দারুণ কাজ করে ভাতের মাড়। সপ্তাহে তিনবার গোসলের আগে চুলে ভাতের মাড় ব্যবহার করলে চুলের গোড়ায় পুষ্টির অভাব দূর হয়। ফলে চুল পড়াসহ একাধিক স্কাল্প সম্পর্কিত রোগের প্রকোপ কমে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও বাড়ে। ত্বককে সুন্দর করে। ভাতের মাড়কে প্রাকৃতিক টোনার বলা হয়।

বিজ্ঞাপন

গবেষকরা লক্ষ করেছেন, প্রতিদিন মুখে ভাতের মাড় লাগিয়ে ম্যাসেজ করলে ত্বকের ছিদ্র ছোট হয়, সেই সঙ্গে স্কিনের উপরের অংশে জমে থাকা মৃত কোষ আবরণ সরে যায়। ফলে স্বাভাবিকবাবেই ত্বক সুন্দর হয়ে ওঠে। এছাড়া ব্রণের প্রকোপ কমাতে সাহায্য করে। প্রতিদিন দু’বার করে ভাতের মাড় মুখে লাগালে ব্রণ কমতে শুরু করে। কারণ এতে উপস্থিত এন্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের ভেতরে প্রদাহের মাত্রা হ্রাস করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট