চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২১ নভেম্বর, ২০২০ | ১:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

নানা রোগে উপকারি হলুদ ফুল

প্রাকৃতিক এন্টিবায়োটিক হিসেবে কাঁচা হলুদ এক অতুলনীয় উদ্ভিদ। হলুদ যেমন মানব শরীরের জন্য উপকারি, তেমনি উপকারি হলুদের ফুল। কাঁচা হলুদের মত হলুদ ফুলেও রয়েছে এন্টি-ব্যাকটেরিয়াল ও এন্টি-ফাঙ্গাল উপাদান। মানব শরীরের কোনো অংশ যদি আগুনে পোড়া যায় তবে সুস্থতার জন্য সেই ব্যক্তিকে কাঁচা হলুদ বেটে লাগিয়ে দেয়ার পাশাপাশি যদি হলুদ ফুল রান্না বা ভর্তা করে খাওয়ানো হয় তবে সে শীঘ্রই সুস্থ হয়ে উঠে। পোড়া ব্যক্তির উপর হলুদ ও হলুদ ফুলের একসাথে ব্যবহারে হয়ে উঠে মহাওষুধ।

হলুদ ফুল বিভিন্ন রকম উপকারি ওষুধি তরুলতার মতই এক প্রকার ফুল। হলুদ বিশেষ করে দেশের পার্বত্যজেলার পাহাড় ও টিলায় জন্মে থাকে। তাই অনেকের কাছেই হলুদ ফুল অচেনা। আবার অনেকে এখনো খেয়েও দেখেনি কিংবা খেতে পারে তাও জানে না। কিন্তু এ অজানা ফুলটি খেতে যেমন সুস্বাদু তেমনি রয়েছে অতুলনীয় পুষ্টিগুণ। হলুদ তরি-তরকারির মসল্লার বিশেষ একটি উপাদান হলেও যেকোনো তরকারির সাথে যদি এ হলুদ ফুলের কয়েকটা পাপড়ি দেয়া হয় তবে সেই তরকারির স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। আবার রূপচর্চা, রান্না থেকে শুরু করে রোগ শোকেও এই হলুদ ফুলের জুড়ি মেলা ভার। এটি ভেষজ দ্রব্য মুখের রুচি বাড়ায়। কফ, বাতের ব্যথা, ব্রন, চর্ম  রোগ, কৃমি ইত্যাদি সমস্যা মুক্তি দিতে পারে। আয়ুর্বেদিক শাস্ত্রে ওষুধ হিসেবে হাজার হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে হলুদ ও হলুদের ফুল। হলুদ ফুলের সাথে পেঁয়াজ কুচি, শুকনা বা কাঁচামরিচ দিয়ে সাথে সরিষার তেল মিশ্রণ করে ভর্তা করে খেলে মাথা ধরা-ব্যাথা ও সর্দি দূর হয়ে যায়। ফুলে থাকা প্রাকৃতিক এন্টি-স্যাপটিক ঠাণ্ডাজ্বর থেকে দূরে রাখে। রক্তের দূষিত উপাদান সরাতে সাহায্য করে কাঁচা হলুদ ও এর ফুল। হলুদ ফুল কাঁচা হলুদের মত ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

প্রতিদিন তরকারির সাথে কয়েকটি হলুদ ফুলের পাপড়ি ছিড়ে দিলে গ্যাসট্রিক, পেপটিক এবং গ্যাসট্রিক আলসার রোধ করে। লিভারের ও পেশির সমস্যা থেকেও দূরে রাখে কাঁচা হলুদ। এতে রয়েছে কাঁচা হলুদের মত ফাইবার, নায়াসিন, ভিটামিন বি-৬, সি, ই, কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, ম্যাগনেসিয়াম, জিংক, কারকিউমিন নামক রাসায়নিক উপাদান, যা বিভিন্ন রোগের হাত থেকে বাঁচায়। এছাড়াও নিয়মিত হলুদ ফুলের ভর্তা খেলে হজম শক্তি বাড়ে। রক্তচাপ ও কোলেস্টেরল স্বাভাবিক রাখে।

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 66 People