চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

১২ নভেম্বর, ২০২০ | ২:৩৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পেটের অতিরিক্ত মেদে বছরে ২৮ লাখ মৃত্যু : গবেষণা

পেটের অতিরিক্ত মেদের কারণে প্রতি বছর মারা যান ২৮ লাখ মানুষ। এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, পৃথিবীতে মেদবহুল মানুষের সংখ্যা প্রায় ১৯০ কোটি। পেটে মেদ জমতে থাকলে ইস্কিমিক হার্ট ডিজিজের মতো নানা অসুখ এসে বাসা বাঁধতে শুরু করে শরীরে। রক্তচাপ বেড়ে যায়। এর পর দেখা দেয় হৃদরোগ। নারীদের ক্ষেত্রে পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজের সঙ্গেও ওবেসিটির সংযোগের কথা বলছেন চিকিৎসকরা।

কেন অতিরিক্ত চর্বি হয় : এ বিষয়ে ভারতের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস বলেন, শিশুরাও এই রোগে আক্রান্ত হয়ে থাকে। অনেক শিশুর বাবা-মা চাকরি করার কারণে তারা বাইরের খাবার খেয়ে থাকে। দোকানে একই তেলে বারবার ভাজা স্ন্যাক্স, রোল-চাউমিন খেলে ওজন বেড়ে যায়। এ ছাড়া বার্গার, পিৎজা, প্যাটিস থেকে অগোচরেই ট্রান্স ফ্যাট শরীরে প্রবেশ করে।

যেসব রোগ হতে পারে : শরীরের নানা জায়গায় চর্বি জমার সঙ্গে হার্টঅ্যাটাক, ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো অসুখের সম্পর্ক রয়েছে। পেটে অতিরিক্ত চর্বির কারণে ধমনীর প্রাচীরে ফ্যাট জমে আথেরোস্কেলোরোসিসের মতো মারাত্মক সমস্যাও দেখা দিতে পারে। হৃদযন্ত্রের ভেসেলে ফ্যাট জমতে পারে, ফ্যাটি লিভার হতে পারে। এ ছাড়া অস্টিওআর্থ্রাইটিস, হার্টঅ্যাটাকও হতে পারে।

কী করবেন : খাবারের তালিকা থেকে তেল ও ভাজাজাতীয় খাবার বাদ দিতে হবে।  স্যুপ ও সিদ্ধ খাবারে স্বাস্থ্যের জন্য ভালো। এ ছাড়া কম তেল দিয়ে রান্না করুন ও এড়িয়ে চলুন অতিরিক্ত মসলাযুক্ত খাবার। কর্মব্যস্ততা,  খাওয়াদাওয়ার অনিয়ম বাদ দিয়ে নিয়মিত ব্যায়াম ও হাঁটাচলার অভ্যাস গড়ে তুলতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 73 People