চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

২৫ অক্টোবর, ২০২০ | ২:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কেন হাত-পায়ে কড়া পড়ে, কী করবেন

হাত ও পায়েই মূলত কড়া পড়ে। বিভিন্ন কারণে এই কড়া পড়ে থাকে।

হাতে কড়া : যারা নিয়মিত ভারী জিনিসপত্র হাতে ধরে তোলেন, তাদের হাতের তালুতে কড়া পড়ে যায়। নির্মাণকাজের সঙ্গে যুক্ত মানুষ, কল-কারখানার শ্রমিকদের হাতের তালুতে এমন কড়া দেখা যায়। জিমে গিয়ে মাত্রাতিরিক্ত ভারী ওজন তোলার মতো পরিশ্রম করলেও হাতের তালুতে কড়া পড়ে যেতে পারে। বক্সিংয়ের মতো খেলার সঙ্গে যুক্ত ব্যক্তি যারা প্র্যাকটিসের সময় গ্লাভস পরেন না, তাদের আঙুলের গাঁটে কড়া পড়ে যেতে পারে।

পায়ে কড়া : পায়ের এঙ্কলে মেলিওলাস নামক হাড় উঁচু হয়ে থাকে, সেখানেও কড়া পড়ে এবং চামড়ায় মোটা কালো ছোপ পড়ে যায়। বিশেষ করে যারা মাটিতে বাবু হয়ে বসে খাবার খান বা কাজ করেন, তাদের সমস্যা বেশি হয়।

হাঁটুতে কড়া : হাঁটুতে ভর দিয়ে কাজ করলেও সেখানে চামড়া মোটা হয়ে যেতে পারে। হাঁটুর ওপর চাপ দিয়ে ঘর মুছলে বা কাজ করলে এ সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

পায়ের আঙুলে কড়া : সর্বক্ষণ চটি পরে রাস্তায় ঘোরাঘুরি করলে পায়ের আঙুলে কড়া হতে পারে। ধুলাবালির মধ্যে চলাফেরা করার ফলে ক্রমাগত ঘর্ষণে আঙুলের গাঁটে কড়া পড়ে যায়। কারও কারও শক্ত জুতা পরার অভ্যাস থাকলেও আঙুলে কড়া পড়ে যেতে পারে।

কী করবেন : এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। প্রথমে ত্বকের ওই অংশে ঘর্ষণ প্রতিরোধ করার ব্যবস্থা। একই সঙ্গে ত্বকের ওই অংশে আর্দ্রতা বজায় রাখাও জরুরি। ময়েশ্চারাইজারে যেন কেরাটোলাইটিক এজেন্ট থাকে। এর কাজ হলো- ত্বকের যে অংশ শক্ত হয়ে গেছে তাকে নরম করা এবং অতিরিক্ত ত্বক তৈরি হওয়া বন্ধ করা। এ ছাড়া খুব ভালো হয় স্যালিসাইলিক এসিড এবং ইউরিয়া থাকে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারলে।

সঠিকভাবে ময়েশ্চারাইজার ব্যবহারের সঙ্গে রোগীকে সাবান ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক হতে হবে। মাত্রাতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা চলবে না। খোলা হাতে ডিটারজেন্ট পাউডার ব্যবহার করাও যাবে না। শক্ত জুতা থেকে কড়া পড়লে নরম জুতা পরতে হবে। হাতের কড়া পরা আটকাতে গ্লাভস পরে ভারী জিনিস তুলুন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 103 People