চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

১৬ অক্টোবর, ২০২০ | ২:৪৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ব্যায়াম নিয়ে ভ্রান্ত ধারণা

অনেকে ভাবেন ওজন কমানোর জন্য শুধু ব্যায়ামই যথেষ্ট। জিমে গিয়ে ঘাম ঝরানো কিংবা খাদ্যাভ্যাসে পরিবর্তনের প্রয়োজন নেই। ধারণাটি ভুল। আর সেই ব্যায়ামকে ঘিরে রয়েছে নানা ভ্রান্ত ধারণা। সেসব ভুল পদ্ধতি অবলম্বনে হতে হয় দুর্ঘটনার স্বীকার। জেনে নিন, ব্যায়ামের ভ্রান্ত ধারণাগুলো…
যত ব্যায়াম, তত ফ্যাট কমে : সারাদিন ব্যায়াম করে ঘাম ঝরালে প্রচুর ফ্যাট বার্ন হয়। এটি ভ্রান্ত ধারনা। ফ্যাট কমানোর জন্য সারাদিন পরিশ্রমের প্রয়োজন নেই। সঠিকভাবে মাত্র ৩০-৪০ মিনিট ব্যায়াম করলেই যথেষ্ট। সারাদিন ব্যায়ামে ফ্যাটের বদলে শরীরের প্রয়োজনীয় পদার্থ, যেমন- গ্লাইক্লোজেন, এনার্জি ইত্যাদি কমে যেতে পারে। সুতরাং, অতিরিক্ত ব্যায়াম এনার্জি নষ্ট করা ছাড়া আর কিছু নয়।
ঘাম ঝরলে ফ্যাটও কমবে : শরীরে ঘাম ঝরা মানে শরীর থেকে পানি বেরিয়ে যাওয়া। অনেকে ভাবেন, এতে শরীরের ক্যালোরি কমে ও ফ্যাট বার্ন হয়। কিন্তু আসল কথা হলো- বেশি ঘাম ঝরলে শরীর দুর্বল হয়ে পড়ে। শরীর থেকে পানি বেরিয়ে গেলে যে কারো হিট স্ট্রোক, ডিহাইড্রেশন ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই ব্যায়ামের আগে, ব্যায়ামের সময় এবং ব্যায়াম হয়ে গেলে অবশ্যই পানি পান করবেন।
ব্যায়াম করা মানেই মেদ ঝরানো : কেবল ব্যায়ামে যে মেদ ঝরবে এমনটা নয়। আমাদের জিন, নিয়মিত কায়িক শ্রম আর খাদ্যাভাসে পরিবর্তন ইত্যাদিও মেদ ঝরানোর ক্ষেত্রে প্রভাব ফেলে। এক একজনের শরীরের অনুশীলনের ধরণ আর সহনশীলতা একেক রকম। ফলে ওজন কমানোর ক্ষেত্রে সবার একই পরিমাণ ওজন ঝরবে না।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 167 People

সম্পর্কিত পোস্ট