চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বয়সের ছাপ দূর করুন সহজেই

অনলাইন ডেস্ক

১৩ অক্টোবর, ২০২০ | ২:৪৭ অপরাহ্ণ

ত্বকের লাবণ্য কে না ধরে রাখতে চায়। তবে চাইলেই চেহারার সতেজ ভাব বজায় রাখা ও বয়সের ছাপ লুকানো সম্ভব হয় না। এজন্য দরকার স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস ও জীবনযাপন। এমন কিছু ছোট খাট বিষয় যা মেনে চললে সহজেই নিজেকে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করা যায়। এমন অনেক বিষয় আছে যেসব কারণ অনেককে তার বয়সের চেয়ে বেশি বয়স্ক মনে হয়। অনেকের ত্বকের খুব দ্রুত রিংকেল পড়ে বা সহজেই রোদে পড়া কালচে ভাব চলে আসে। তবে এই বুড়িয়ে যাওয়া থেকে মুক্তির উপায় আছে।
হাতের প্রতি যত্নশীল হওয়া : হালকা কুসুম গরম পানিতে লেবু ও সামান্য বডি ওয়াশ দিয়ে হাত পরিষ্কার করুন। হতের নখ সুন্দর করে কেটে পরিষ্কার রাখুন। এছাড়া সবসময় হাত ধোয়ার পর লোশন ব্যবহার করা উচিত।
আই ব্রু সুন্দর শেপে আনা : আমরা অনেক সময় বাড়িতেই আই ব্রুকে শেপ দিয়ে থাকি বা দেয়ার চেষ্টা করি। এতে করে বেশিরভাগ সময়ই সুন্দর একটা শেপ আসে না। আপনার পাশের কোন বিউটি সেলুন আই ব্রুর কাজটি করুন। এতে চোখের সৌন্দর্য বজায় থাকবে।
স্কিনের জন্য সঠিক প্রোডাক্ট ব্যবহার : স্কিন কেয়ারের জন্য প্রোডাক্ট কিনলে তিনটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথম দেখতেই হবে ভিটামিন সি আছে কিনা কারণ ভিটামিন সি এন্টিঅক্সিডেন্ট থাকে তা স্কিন ব্রাইট করতে সাহায্য করে। এছাড়া আলফা হাইড্রোক্সি এসিড এক্সফোলিয়েটার মৃত কোষগুলো সরিয়ে নতুন কোষ গজাতে সাহায্য করে।
ফাউন্ডেশন ব্যবহারে সতর্কতা : হেভি ফাউন্ডেশনগুলো স্কিন রাফ করে তোলে। পাউডার বেসড ফাউন্ডেশন ব্যবহার করা বন্ধ করুন। ঝলমলে ত্বকের জন্য লাইট টু মিডিয়াম কভারেজ ফাউন্ডেশন ব্যবহার করুন।
সানস্ক্রিন ব্যবহার : রোদে যেন স্কিনে ট্যান না পড়ে এজন্য ভালো সানস্ক্রিন ব্যবহার করুন। একবার স্কিন বুড়িয়ে গেলে তখন তাকে ঠিক করে তোলা কঠিন হয়ে পড়ে। এজন্য শুরু থেকেই সান স্ক্রিন ব্যবহার করুন।
সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট