চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্যাংকনোট, মোবাইল, স্টিলের ওপর করোনা ভাইরাস জীবিত থাকে ২৮ দিন

ডেইলি মেইলের রিপোর্ট

ব্যাংকনোট, মোবাইল, স্টিলের ওপর করোনা ভাইরাস জীবিত থাকে ২৮ দিন

হেলথ ডেস্ক

১২ অক্টোবর, ২০২০ | ৬:৪৬ অপরাহ্ণ

ব্যাংকনোট বা টাকা, ডলার, রুপি বা যেকোন নোটে, মোবাইল ফোনের স্ক্রিনে, এমনকি স্টিলের ওপর ২৮ দিন পর্যন্ত জীবিত থাকে করোনা ভাইরাস। এমনই কঠিন সতর্ক বার্তা দিলেন বিজ্ঞানীরা।

কমনওয়েলথ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্স অর্গানাইজেশন (সিএসআইআরও) এর গবেষকরা বলছেন, করোনা ভাইরাসের ঠাণ্ডা আবহাওয়ায় দ্রুত বিস্তার ঘটার ফলে অস্ট্রেলিয়া এই ভাইরাসের বিরুদ্ধে একটি ইতিবাচক অবস্থানে আছে। কারণ, তারা গ্রীষ্মের দিকে অগ্রসর হচ্ছে। অষ্ট্রেলিয়ায় গরম আবহাওয়ায় এই ভাইরাস কাবু হয়ে পড়ছে।

গবেষণায় আরো দেখা গেছে, সুনির্দিষ্ট কিছু সারফেসে বা তলে ইনফ্লুয়েঞ্জার চেয়ে করোনা ভাইরাস ১০ দিন বেশি স্থায়ী হয়। সিডনির উলওয়ার্থস মেট্রোতে ও মেলবোর্নে ৯টি স্টোরে বিশেষ এক পদ্ধতিতে এরই মধ্যে কেনাকাটা হচ্ছে। সেখানে কার্ড ব্যবহার করে কেনাকাটা করতে বাধ্য হচ্ছেন লোকজন। এ প্রক্রিয়া সেখানে চলছে পরীক্ষামুলকভাবে। এই প্রক্রিয়ায় ১২ই অক্টোবর থেকে যুক্ত হওয়ার কথা রয়েছে সিডনির দ্য রোজবেরি স্টোর, এবং মেলবোর্নের কলফিল্প নর্থ সুপারমার্কেট।

আরবিএ’র সাম্প্রতিক এক কনজুমার পেমেন্ট সার্ভেতে দেখা গেছে, সব কেনাকাটায় নগদ অর্থের ব্যবহার কমে গেছে শতকরা ২৭ ভাগ। সিএসআইআরও-এর ওই গবেষণা অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাস মোকাবিলায় সহায়ক হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিপেরডনেস-এর উপ পরিচালক ড. ডেবি ঈগলস।

তিনি বলেছেন, আমরা দেখতে পেয়েছি বিভিন্ন সারফেস বা তলে করোনা ভাইরাসের সংক্রমণ দীর্ঘ সময় থাকতে পারে। এক্ষেত্রে বাড়তি সতর্কতা হিসেবে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া এবং সব তল বা সারফেস পরিষ্কার রাখার মতো ভাল অভ্যাস গড়ে তোলা উচিত। ২০ ডিগ্রি সেলসিয়াস, যেটাকে কক্ষ তাপমাত্রা ধরা হয়, তাতে আমরা দেখতে পেয়েছি এই ভাইরাস চরমভাবে সক্রিয় থাকে। তারা কাঁচ, মোবাইলের স্ক্রিন এবং প্লাস্টিকের ব্যাংকনোটের মতো মসৃণ তলের ওপর বেঁচে থাকতে পারে ২৮ দিন পর্যন্ত।

তিনি আরো বলেছেন, গবেষণায় দেখা গেছে ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাসের তুলনায় এই ভাইরাসটি কতটা ভয়াবহ। কারণ ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাস একই অবস্থায় মাত্র ১৭ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। কিন্তু করোনা ভাইরাস প্লাস্টিক ব্যাংকনোটের চেয়ে পেপার ব্যাংকনোটের ওপর বেশিদিন বেঁচে থাকতে পারে।

এএমপির প্রধান অর্থনীতিবিদ শ্যেন অলিভার বলেছেন, করোনা ভাইরাসের বিস্তারের সঙ্গে সঙ্গে কার্ডে পাওনা পরিশোধ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। আমরা এরই মধ্যে নগদ অর্থের পরিবর্তে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ফোনের মাধ্যমে লেনদেনকে বেছে নিয়েছি। আমি মনে করি, করোনা ভাইরাস এই ধারাকে ত্বরান্বিত করেছে। তিনি আরো বলেন, যখন আপনি দোকানে যাবেন তখন আপনি আপনার ফোন বা কার্ড ব্যবহার করলে সেখানে আপনাকে টাকার মতো কিছু স্পর্শ করতে হচ্ছে না।

উল্লেখ্য, বিভিন্ন পরীক্ষামুলক তলের ওপর কৃত্রিম মিউকাস সৃষ্টি করে তার ওপর করোনা ভাইরাসকে শুকিয়ে তার ওপর গবেষণা করেছেন বিজ্ঞানীরা। এক মাস ধরে এই ভাইরাসের ওপর বিশ্লেষণ করা হয়েছে এবং তারপর তা আলাদা করে গবেষণা করা হয়েছে যে, এ অবস্থায় কতদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। এই গবেষণায় দেখা গেছে, তাপমাত্রা যখন ৩০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে বৃদ্ধি পায় তখন উল্লেখযোগ্যভাবে করোনা ভাইরাসের বেঁচে থাকার হার কমে আসে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট