চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

২৮ এপ্রিল, ২০১৯ | ২:২২ পূর্বাহ্ণ

সু স্থ থা কু ন

কলার জুসেই কি বেশি উপকার ?

কলার প্রচুর স্বাস্থ্যগুণ রয়েছে। আর সারা বছর পাওয়া যায় বলে কিছুটা সস্তাও এই ফলটি। শুধু ফল খাওয়া ছাড়াও নানা রকম মিষ্টি খাবার তৈরিতে কলা ব্যবহার করা যায়। গ্রামে প্রায় প্রতি বাড়িতেই কলা গাছ রয়েছে। এক একটি কাঁদিতে কলা হয় প্রায় ১০ থেকে ২৫টি।
আজ বিশ্ব কলা দিবস। কলার বহুবিধ গুণের জন্যই বিশ্ব জুড়ে পালন করা হয় এই দিনটি। তবে কলা জুস বা আস্ত দুই ভাবেই খাওয়া যায় উপকারের খুব বেশি পার্থক্য থাকে না। জেনে নিন কলার কি কি স্বাস্থ্যগুণ রয়েছে।
হৃদরোগে
কলার মধ্যে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে রক্ত জমাট বাধার কোনো সুযোগ থাকে না। এছাড়াও কলা অন্য যে কোনো খাবারের পরিপূরক। এছাড়াও কলার মধ্যে থাকা ম্যাগনেসিয়াম স্ট্রোকের হাত থেকে বাঁচায়। তাই বলা হয় নাস্তায় কলা অবশ্যই রাখুন।
হজমে সাহায্য করে
কলার মধ্যে থাকা কার্বোহাইড্রেট ও সুগার হজমে সাহায্য করে। এছাড়াও প্রচুর পরিমানে ফাইবার থাকে। তাই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা বেশি করে কলা খেতে পারেন।
খেলোয়াড়দের জন্য
কলা খেলে এনার্জি বাড়ে। এছাড়াও এর মধ্যে থাকা প্রয়োজনীয় খনিজ শরীরের উপকারে লাগে। রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে। তাই খেলোয়াড়দের খেলা শুরুর আগে বলা হয় কলা খেতে। এছাড়াও প্রতিদিনের খাদ্যতালিকায় কলা রাখা একান্ত প্রয়োজন।

শেয়ার করুন
The Post Viewed By: 390 People

সম্পর্কিত পোস্ট