চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দাঁতের সমস্যায় এই মুহূর্তে কী কী খেয়াল রাখতে হবে

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর, ২০২০ | ২:৩৮ অপরাহ্ণ

কোভিডের আতঙ্ক এমন-যে মুখ ও দাঁতের বড় সমস্যাতেও টুকটাক ওষুধ, মাউথওয়াশ, গরম সেঁক, লবঙ্গ-তেল ইত্যাদির সাহায্যে দিন কাটাচ্ছেন মানুষ। কারণ একটাই, ভাইরাস ঢোকে নাক-মুখ দিয়ে, আর সেই মুখেই যদি যন্ত্রপাতি দিয়ে খোঁচাখুঁচি হয়, ডাক্তার-নার্স ঝুঁকে থাকেন মুখের উপর, ভাইরাস ঢোকার আশঙ্কা তো প্রতিপদে!
ওরাল ও ম্যাক্সিলোফেসিয়াল সার্জেন শিবালিক মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘সে ভয় একেবারেই নেই। ডাক্তার-নার্স, সবাই আজকাল দুটো করে মাস্ক ও ফেস শিল্ড পরে কাজ করেন। কারণ চিকিৎসা চলাকালীন রোগীর মুখে পানি স্প্রে করতে হয় অনেক সময়ই। সেই পানি লালার সঙ্গে মিশে এরোসল তৈরি করে ছড়িয়ে পড়ে। ফলে রোগীর যদি করোনা থাকে, ডাক্তার-নার্সের বিপদ, কিন্তু বিপরীত দিকটির সম্ভাবনা নেই। যন্ত্রপাতিও জীবাণুমুক্ত করা হয় যথানিয়মে। কাজেই কোভিডের ভয় তত নেই। কিন্তু যে রোগ চেপে রাখছেন, তা থেকে বিপদ হতে পারে। কাজেই ডাক্তারের সঙ্গে ফোনে কথা বলুন। কীভাবে চলতে হবে, তিনি বলে দেবেন। কখন অপেক্ষা করা যাবে আর কখন যাবে না, তা-ও জানিয়ে দেবেন তিনি।’
ফোনে তাৎক্ষণিক সমাধান : খুব দাঁত ব্যথা হলে প্যারাসিটামল ৬৫০ খান। ক্লোরহেক্সিডিন মাউথওয়াশ ব্যবহার করুন দিনে দু-বার। রুট ক্যানাল ট্রিটমেন্ট করার পর দাঁতে যে ক্রাউন বসানো হয়, তা ঢিলে হয়ে গেলে খুলে ফেলার চেষ্টা করুন। না হলে গলায় চলে যেতে পারে। ওই দাঁতে খাবার চাবাবেন না। নকল দাঁত ঢিলে হয়ে গেলে খুলে ক্লোরহেক্সিডিন মাউথওয়াশে ডুবিয়ে রাখুন। না হলে খোঁচা লেগে গাল কাটতে পারে। এ রকম ক্ষত থেকেই পরে ক্যানসারের আশঙ্কা বাড়ে। যাঁরা ব্র্যাকেট পরেন, বেশ কিছুদিন ডাক্তার না দেখালে তাঁদেরও গাল-মাড়ি কাটে। তখন মেডিকেল ওয়্যাক্স লাগিয়ে অবস্থা সামলাতে হয়। মুখে ঘা হলে বিড়ি-সিগারেট-গুটখা-মৌড়ির-সুপুরি, ঝাল, মশলা খাওয়া বন্ধ করুন। মুখের ভেতরের পুরনো সেলাইয়ে ব্যথা হলে ক্লোরহেক্সিডিন মাউথ ওয়াশ ব্যবহার করুন দিনে দু-বার। এন্টিসেপটিক মলম লাগান ডাক্তারের কথামতো। মাড়ি ফুলে গেলেও ক্লোরহেক্সিডিন মাউথওয়াশ ব্যবহার করুন দিনে। এরপর সময়মতো ডাক্তার দেখিয়ে নিন। না হলে বিপদ হতে পারে।
দেরির বিপদ : দাঁতে সংক্রমণের ব্যথা মাউথওয়াশ ও ওষুধে কমে গেলেও চিকিৎসা করান। না হলে পরে সেই দাঁত তুলে ফেলতে হতে পারে। ক্ষতি হতে পারে দু-পাশের দাঁতেও। রুট ক্যানাল ট্রিটমেন্ট হয়েছে যে দাঁতে, তার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
– মুখে ঘা হলে দিনের পর দিন ভিটামিন খেয়ে চাপা দেয়ার চেষ্টা করলে বিপদ আছে। বিশেষ করে যাঁদের তামাক বা অন্য কিছু চেবানোর অভ্যাস আছে। দাঁতের খোঁচায় মুখে ঘা হলেও এক ব্যাপার। ডাক্তারের কাছে গিয়ে দাঁতটা ঘষিয়ে নিন।
– মাড়ি ফুলে ব্যথা হওয়া ভালো লক্ষণ নয়। ব্যথা কমে গেলেও রোগের কারণ খুঁজে চিকিৎসা করতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট