চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

গন্ধহীনতা : সাধারণ ঠান্ডা নাকি করোনা যেভাবে বুঝবেন

১৪ সেপ্টেম্বর, ২০২০ | ৩:০৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গন্ধহীনতা : সাধারণ ঠান্ডা নাকি করোনা যেভাবে বুঝবেন

করোনাভাইরাস নাকি সাধারণ সর্দিজনিত কারণে আপনার ঘ্রাণশক্তি লোপ পেয়েছে, তা বোঝার সহজ উপায় প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। করোনায় আক্রান্ত হওয়ার মূল উপসর্গের মধ্যে তীব্র জ্বর, অবিরাম কাশি এবং স্বাদ বা গন্ধ ক্ষমতা হ্রাস অন্যতম। কিন্তু স্বাদ-গন্ধহীনতা যেহেতু সাধারণ সর্দির কারণেও হতে পারে, তাই এটি আসলেই কোভিড-১৯ রোগের লক্ষণ নাকি ঠান্ডাজনিত কারণ তা বোঝা গুরুত্বপূর্ণ। আপনার এই উপসর্গটি করোনাভাইরাসের কারণে কিনা তা বোঝার মূল উপায় প্রকাশ করেছেন যুক্তরাজ্যের ইস্ট আঞ্জলিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। বিজ্ঞানী দলটির মতে, ঘ্রাণশক্তি লোপ পাওয়া কোভিড-১৯ রোগীদের নাক বদ্ধতা বা নাক দিয়ে সর্দি ঝরে না এবং অবাধে শ্বাস নিতে পারে। অপরদিকে করোনার কারণে ঘ্রাণশক্তি লোপ পেলে রোগীরা তেতো বা মিষ্টির মধ্যে পার্থক্য বলতে পারেন না। সাধারণ ঠান্ডায় আক্রান্ত ব্যক্তিরা এই পার্থক্য করতে পারেন।
এ বিষয়ে সিদ্ধান্তে আসতে গবেষকরা ৩০ জন অংশগ্রহণকারীকে নিয়ে গন্ধ এবং স্বাদের বিষয়টি পরীক্ষা করেছিলেন- যার মধ্যে করোনা আক্রান্ত ১০ জন, সাধারণ সর্দি আক্রান্ত ১০ জন এবং সুস্থ ১০ জন। পরীক্ষায় দেখা গেছে, কোভিড-১৯ রোগীদের গন্ধ ক্ষমতা বেশি মাত্রায় নষ্ট হয়, তারা তেতো বা মিষ্টি স্বাদগুলো শনাক্ত করতে পারে না।
গবেষণার নেতৃত্বদানকারী অধ্যাপক কার্ল ফিলপট বলেন, ‘এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা করোনাভাইরাসকে অন্যান্য শ্বাসতন্ত্রের ভাইরাস থেকে আলাদা করে তোলে।’
তার মতে, এই গবেষণার ফল খুবই গুরুত্বপূর্ণ। কারণ গন্ধ এবং স্বাদ পরীক্ষা কোভিড-১৯ রোগী এবং সাধারণ সর্দি বা ফ্লুতে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পার্থক্য করার জন্য ব্যবহার করা যেতে পারে।
আপনার স্বাদ বা গন্ধ নেয়ার ক্ষমতা কমে যাওয়া নিয়ে আপনি উদ্বিগ্ন বোধ করলে অধ্যাপক ফিলফটের পরামর্শ হচ্ছে, বাড়িতে রসুন, লেবু এবং কফির মতো শক্তিশালী উপকরণের সাহায্যে নিজের স্বাদ-গন্ধ ক্ষমতা পরীক্ষা করুন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 119 People

সম্পর্কিত পোস্ট