চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সেলফিতে শনাক্ত হবে হৃদরোগ

১১ সেপ্টেম্বর, ২০২০ | ২:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সেলফিতে শনাক্ত হবে হৃদরোগ

আপনার হৃদরোগ থাকলে তা আপনার সেলফি দেখেই শনাক্ত করা যাবে। বিজ্ঞানীরা এজন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি তৈরি করেছেন। চিকিৎসকের কাছে আপনার সেলফি পাঠিয়ে হৃদরোগের লক্ষণগুলো শনাক্তে এই এআই ব্যবহার করা যাবে বলে দাবি করা হয়েছে। এ সংক্রান্ত গবেষণায় বলা হয়, কোনো ব্যক্তির মুখের ৪টি ছবি বিশ্লেষণ করে ডিপ লার্নিং কম্পিউটার এলগরিদমের পক্ষে করোনারি আর্টারি ডিজিজ (সিএডি) শনাক্ত করা সম্ভব। চীনে প্রায় ৭ হাজার অংশগ্রহণকারীর ওপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে। তাদের ৪টি সেলফি এবং আর্থ-সামাজিক অবস্থান, জীবনধারা এবং চিকিৎসা ইতিহাসের ডেটা সংগ্রহ করেন বিজ্ঞানীরা। এসব তথ্য ব্যবহার করে মুখের ত্বকে করোনারি হৃদরোগের লক্ষণগুলো ছবি দেখে শনাক্তে ডিপ লার্নিং এলগরিদম তৈরি এবং তা উন্নয়ন করা হয়।
তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই সিস্টেমটির এখনো আরো উন্নয়ন প্রয়োজন রয়েছে এবং বিভিন্ন জাতিগত মানুষের বড় গ্রুপে গবেষণা করা দরকার।
গবেষণার নেতৃত্বদানকারী চীনের ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাস্কুলার ডিজিজের অধ্যাপক ঝে ঝেং বলেন, ‘এই স্ক্রিনিং পদ্ধতিটি সস্তা, সহজ এবং কার্যকর উপায় হতে পারে। ডিপ লার্নিং ভিত্তিক টুল উন্নয়নের দিকে এটি এমন একটি পদক্ষেপ, যা হৃদরোগের ঝুঁকি নির্ধারণের জন্য ব্যবহার করা যেতে পারে। আমাদের চূড়ান্ত লক্ষ্য হলো হৃদরোগের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য অ্যাপ তৈরি করা, যার মাধ্যমে রোগীরা হাসপাতালের যাওয়ার আগেই হৃদরোগের ঝুঁকি নিজেই মূল্যায়ন করতে পারবেন।’

সহ-গবেষক অধ্যাপক জিয়াং-ইয়াং জি বলেন, ‘এই অ্যালগরিদমের কর্মক্ষমতা মাঝারি মানের ছিল এবং অতিরিক্ত ক্লিনিক্যাল তথ্য এর কার্যকারিতা উন্নত করতে পারে না। যার মানে হলো, এটি কেবল মুখের ছবির ওপর ভিত্তি করে সম্ভাব্য হৃদরোগের পূর্বাভাস দিতে সহজেই ব্যবহার করা যেতে পারে। তবে এখনো এটি ৪৬ শতাংশ ভুল রেজাল্ট দেয়। আমরা এর উন্নয়নে কাজ করছি।’ গবেষণাপত্রটি ইউরোপীয় হার্ট জার্নালে প্রকাশ করা হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 114 People

সম্পর্কিত পোস্ট