চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

তালমিছরি সর্দি কাশির মহৌষধ

৫ সেপ্টেম্বর, ২০২০ | ১:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তালমিছরি সর্দি কাশির মহৌষধ

ভাদ্র মাস মানেই পাকা তালের রস আর তাল পিঠা। এরইমধ্যে বাজারে এসে গেছে ভাদ্রমাসের পাকা তাল। ঢাকা গাজীপুর থেকে আসছে পাকা তাল। গাজীপুরের তাল দেশের অন্য জেলার তালের চেয়ে স্বাদে, গুণে ও মানে অনেক ভালো। তাই এ তালের দামও একটু বেশি।
অন্য ফলের মতো তালও বেশ উপকারী ফল। তাল মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমত বাড়ায়। পাকা তাল প্রতি ১শ’ গ্রামে খাদ্যযোগ্য অংশটার পুষ্টিগুণ হলো- খাদ্য শক্তি ৮৭ কিলো. ক্যালরি, জলীয় অংশ ৭৭ দশমিক ৫ গ্রাম, প্রোটিন বা আমিষ ৮ গ্রাম, চর্বি ১ গ্রাম, শর্করা ১০.৯ গ্রাম, ফাইবার ১ গ্রাম, মিনারেল বা খনিজ লবণের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ২৭ মিলিগ্রাম, ফসফরাস ২০ মিলিগ্রাম ও আয়রন ১ মিলিগ্রাম।

আর এতে কয়েক প্রকারের ভিটামিন রয়েছে। তম্মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-বি আছে। পাকা তালের রস দিয়ে নানা ধরনের পিঠা, গুড়, মিশ্রি, ইত্যাদি তৈরি করা যায়। আজকাল তাল দিয়ে জিলাপি, রসমালাই, রোল, পুলি পিঠা, তালের বড়া ইত্যাদিও তৈরি করতে দেখা যায়। তাল-দুধ, তাল-মুড়ি, তালের ভেতরের সাদা শাঁস খুবই মুখরোচক খাবার। এসব খাবার খেলেও মুখের রুচি বাড়ে। হজমও হয় ভাল। পাকা তালের রস কনফেকশনারিতে শুকনো খাবার প্রস্তুত করার উপাদান হিসেবে ব্যবহার করা হয়। এটি মূত্রকর, প্রদাহ ও কোষ্ঠাকঠিন্য নিবারণ করে। রস থেকে তৈরি তালমিছরি সর্দি কাশির মহৌষধ, যকৃতের দোষ নিবারক ও পিত্তনাশক হিসেবে কাজ করে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 157 People

সম্পর্কিত পোস্ট