চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

নতুন রোগ সিটিং ডিজিস-পরিত্রাণের উপায়!

২৫ আগস্ট, ২০২০ | ১:০৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নতুন রোগ সিটিং ডিজিস-পরিত্রাণের উপায়!

করোনায় মানুষ একপ্রকার গৃহবন্দী। অনেকেই গৃহবন্দী থেকেই অফিসের কাজ করছেন। যেকারণে প্রায় অনেক ঘণ্টায় বসে থাকতে হচ্ছে অনেককেই। আবার অনেকেই ২৪ ঘণ্টাই বসে থাকেন। গবেষণায় দেখা গেছে দৈনিক ১ প্যাকেট সিগারেট খেলে যে ক্ষতি হয় সারাদিনে ৬ ঘণ্টা বসে থাকলে তার চেয়ে বেশি ক্ষতি হয়।

গবেষণা বলছে ,আপনার ওজন বেড়ে যেতে পারে। রক্তের কোলেস্টেরল বেড়ে যেতে পারে। হাইপার টেনশন হতে পারে। ডায়াবেটিস হতে পারে। হৃদরোগ হতে পারে। এমনকি স্ট্রোকও হতে পারে।

এ থেকে বাঁচার উপায় হচ্ছে, ছোটখাট ফিজিক্যাল একটিভিটি। তাই করোনার এই সময়ে যারা সারাদিন বাসায় বসে টিভি বা ফেসবুক দেখেন কিংবা অফিসে দীর্ঘ সময় ডেস্কে বসে কাজ করেন তাদের জন্য ৫ টি পরামর্শঃ

২০ মিনিট পরপরই একটু দাঁড়াবেন। ১-২ মিনিট দাঁড়িয়ে থাকবেন। একই অফিসে কাউকে ইমেইল বা ফোন না করে সরাসরি তার ডেস্কে গিয়ে আলাপ করে আসুন।

বি স্মার্ট। ডেস্কে বসেই মাঝেমধ্যে হাত পা নাড়ান। একটু স্ট্রেসিং করে নিন। নিজেদের মধ্যে কিছু আলাপ আলোচনা থাকলে সেটা দাঁড়িয়ে দাঁড়িয়ে সেরে নিন। টেবিল চেয়ারে বসার দরকার কি। বাসার মধ্যেই ফ্রি হ্যান্ড এক্সসারসাইজ করতে পারেন যেমনঃ হাটা, দড়ি লাফ বা স্কিপিং, উঠবস করা, বুক ডাউন ইত্যাদি। ট্রেডমিল থাকলে ১০ মিনিট সেটা করুন।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট