চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

নাকে এলার্জি রোধে করণীয়

২১ আগস্ট, ২০২০ | ৬:২৮ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক

নাকে এলার্জি রোধে করণীয়

নাকে এলার্জি সমস্যায় ভোগেন অনেকেই। এলার্জি সর্দি নাকের একটি সমস্যা, যা নাসিকা ঝিল্লির প্রদাহের ফলে হয়ে থাকে। এটি কোনো মারাত্মক রোগ নয়। তবে এই রোগের কারণে স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। অনেক সময় এই এলার্জিজনিত সর্দি ও হাঁচিতে অতিষ্ঠ হয়ে যান আপনি। আর এখন যেহেতু করোনা সংক্রমণের সময় তাই বাড়তি ভয় কাজ করাটা অস্বাভাবিক নয়। নাকে অসহ্য চুলকানি ও একনাগারে কয়েকটি হাঁচি দেয়া সত্যি বিব্রতকর।
নাকের এলার্জির কারণ : বিভিন্ন কারণে নাকে এলার্জির সমস্যা হতে পারে। আসুন জেনে নিই বেশ কিছু কারণ।

১. রাস্তার ধুলা, পুরনো বইপত্র বা পত্রিকায়, বাসার পুরনো ধুলোজমা কসমেটিকস, ফুলের রেণু ও পশুপাখির লোম থেকে এলার্জি হতে পারে।
২. গাড়ি থেকে নির্গত কালো ধোয়া, সিগারেটের ধোয়া, শিল্পকারখানার বিভিন্ন উপাদানও এলার্জির আরেকটি কারণ।
৩. কিছু খাবার রয়েছে যেমন- ইলিশ মাছ, বোয়াল মাছ, চিংড়ি, বেগুন ও হাঁসের ডিম থেকেও এলার্জি হতে পারে।
৪. শীতকালে শুষ্ক আবহাওয়ায় বাতাসে ধুলাবালি বেশি থাকে। তাই এ সময় সমস্যা বেশি হয়ে থাকে।

নাকে এলার্জির লক্ষণ : নাক চুলকানো, একনাগারে কয়েকটি হাঁচি, নাক দিয়ে পানি ঝরা, নাক বন্ধ হয়ে যাওয়া, মাথাব্যথা। অনেক সময় আবার চোখ দিয়ে পানি পড়া এবং চোখ লাল হয়ে যায়। অনেক দিন ধরে এ ধরনের এলার্জিতে আক্রান্ত রোগীদের নাসারন্ধ্রের পার্শ্ববর্তী মাংসপি- (ইনফিরিয়র টারবিনেট) ফুলে থলির মতো বড় এবং বিবর্ণ হয়ে যায়। প্রতিরোধে কী করবেন : এলার্জি প্রতিরোধের একমাত্র উপায় হলো– কারণ শনাক্ত করে তা এড়িয়ে চলা। রোগীকে প্রথমেই বুঝতে হবে কী কারণে তার এলার্জির সমস্যা হয়। এলার্জি চিকিৎসার প্রথম ধাপ হলো হেলথ এডুকেশন। যাদের এই সমস্যা আছে, তারা শীতের ধুলাবালি ও গাড়ির কালো ধোয়া থেকে নিরাপদ থাকতে মাস্ক ব্যবহার করতে হবে।

চিকিৎসা : যদিও এলার্জির কারণ এড়িয়ে চলা এই রোগের প্রধান চিকিৎসা। এই রোগের প্রধান ওষুধ হলো- এন্টি-হিস্টামিন, স্টেরয়েডজাতীয় নাকের স্প্রে। এছাড়া বয়সভেদে মন্টেলুকাস্ট জাতীয় ট্যাবলেট বেশ কার্যকর। তবে যে কোনো ওষুধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 159 People