চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

ওষুধে বাড়বে আয়ু! নতুন গবেষণায় চাঞ্চল্য
ওষুধে বাড়বে আয়ু! নতুন গবেষণায় চাঞ্চল্য

১৭ আগস্ট, ২০২০ | ৩:০৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ওষুধে বাড়বে আয়ু! নতুন গবেষণায় চাঞ্চল্য

করোনা যখন সারা বিশ্বের মানুষের ঘুম কেড়ে নিয়েছে, ঠিক তখনই সুখবর জানালেন গবেষকরা। তারা বের করে ফেলেছেন আয়ু বাড়ানোর ওষুধ। শুনতে অবাক লাগলেও এমনই যুগান্তকারী আবিষ্কারের সামনে দাঁড়িয়ে বিজ্ঞানীরা। গবেষণা বলছে, হাতের কাছেই হয়তো রয়েছে এমন ‘ওষুধ’ যা মেয়েদের আয়ু বাড়িয়ে দিতে পারে। গবেষণাগারে হাতে-কলমে পরীক্ষা এমন সম্ভাবনাকে আরো জোরালো করে তুলেছে। ‘দ্য জার্নাল অব জেরোনোটোলজি: বায়োলজিকেল সায়েন্স’ শীর্ষক গবেষণাপত্রে এমনই এক মাইলস্টোন গবেষণার সন্ধান পাওয়া গেল। দেখা গেছে গবেষণাগারে একটি বিশেষ ওষুধ প্রয়োগ করে দুই প্রজাতির আয়ু বাড়িয়ে দেওয়া গেছে। বিজ্ঞানীদের অনুমান ফল মিলতে পারে মানব দেহেও।

এবার মনে প্রশ্ন জাগছে কী সেই ওষুধ? বিজ্ঞানীরা বলছেন মিফপ্রিসটোন বা আইউ-৪৮৬ নামক বহুল প্রচলিত ওষুধেই মিলছে এমন ফল। এই ওষুধটি গর্ভপাতের জন্য ব্যবহৃত হয়। অনেক সময়ে ক্যান্সারের চিকিৎসাতেও এই ওষুধ ব্যবহার করেন চিকিৎসকরা।
প্রাথমিকভাবে এই গবেষণার জিন রিসার্চের সবচেয়ে প্রচলিত পদ্ধতি ব্যবহার করেন ইউনিভার্সিটি অব সাদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা। ড্রোসোফিলা মাছির ওপর পরীক্ষা করে দেখা যায়, এই ওষুধ প্রয়োগে স্ত্রী মাছির আয়ু বাড়ছে।

গবেষকরা বলছেন, যৌনসঙ্গমের সময় পুরুষ মাছির দেহ থেকে এক ধরনের পেপটাইড স্ত্রী মৌমাছির শরীরে প্রবেশ করে। সেই পেপটাইড স্ত্রী মৌমাছির ক্ষতিসাধন করে। তার আয়ু কমিয়ে দেয়। এখানেই কার্যকরী হচ্ছে মিফপ্রিসটোন। দেখা যাচ্ছে, এই ওষুধ শরীরে এই পেপটাইডের কার্যকারিতা রুখে দিচ্ছে, ফলে তাদের জীবনের সম্ভাবনা বেড়ে যাচ্ছে। এখানেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। তাদের মত, এই ওষুধ মেয়েদের আয়ু বাড়িয়ে দিতে পারে। যদি তাই হয় তবে এই দশকের শ্রেষ্ঠতম গবেষণা বলেই চিহ্নিত হবে এই বিষয়টি। সূত্র: মেডিকেল এক্সপ্রেস।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 132 People

সম্পর্কিত পোস্ট