চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ
বিশ্ব হেপাটাইটিস দিবস আজ

২৮ জুলাই, ২০২০ | ৩:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ

আজ বিশ্ব হেপাটাইটিস দিবস। ২০০৮ সালের ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস এলায়েন্স’ বিশ্ববাসীকে সচেতন করতে হেপাটাইটিস দিবস পালনের উদ্যোগ নেয়। এর পর থেকে প্রতিবছর ২৮ জুলাই দিবসটি পালন করা হচ্ছে। আর ২০১১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিবসটির স্বীকৃতি দেয়।

এবারের দিবসের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূলে আসুন খুঁজি, লক্ষ্য অজানা রোগী’।

বিশেষজ্ঞরা জানান, দেশে প্রায় এক কোটি মানুষের বিভিন্ন টাইপের হেপাটাইটিস থাকলেও ৯০ শতাংশই তা জানতে পারেন না। যারা জানতে পারেন তাদের ও চিকিৎসা সুবিধা বাংলাদেশে খুবই কম। বাংলাদেশের প্রায় পাঁচ কোটি লিভার রোগীর চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন মাত্র ১০০ জন, যাদের বেশিরভাগই ঢাকার। ফলে সারা দেশে লিভার রোগে আক্রান্তদের চিকিৎসা অনেকটাই দুরূহ।

এছাড়া, লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে, জন্ডিস নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের শতকরা ৭৬ ভাগ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত। বিশেষজ্ঞদের মতে- দূষিত রক্ত, সিরিঞ্জ, মা থেকে সন্তানের দেহে এবং অনৈতিক মেলামেশার কারণে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়ছে। এক্ষেত্রে সাবধানতা অবলম্বনের ওপর গুরুত্ব আরোপ করেন তারা।

তবে মহামারি করোনাভাইরাসের কারণে অন্যান্যবারের মতো এবারও দিবসটি পালনে ব্যাপক আয়োজন না থাকলেও ভার্চুয়াল সভা-সেমিনারের কর্মসূচি রয়েছে বিভিন্ন সংস্থার।

পূর্বকোণ/এএ

The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট