চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

মাস্ক জীবাণুমুক্ত করার উপায়
মাস্ক জীবাণুমুক্ত করার উপায়

১৯ জুলাই, ২০২০ | ৪:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মাস্ক জীবাণুমুক্ত করার উপায়

বিশ্বব্যাপী সংঘটিত প্রাণঘাতী নভেল করোনাভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মাস্ক ব্যবহারের উপর বেশি জোর দিয়েছেন। তাদের মতে জীবাণুমুক্ত মাস্ক করোনার সংক্রমণ ঝুঁকি ৯০ শতাংশে কমে আনে। তাই সঠিক নির্দেশনা মেনে বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়ার পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং নিয়মিত মাস্ক ব্যবহার করতে হবে।

তবে শুধু ব্যবহার করলেই হবে না। সঠিক উপায়ে ব্যবহার এবং জীবাণুমুক্ত করতে হবে। সবচেয়ে ভালো হয় একটি মাস্ক একবারের বেশি ব্যবহার না করা। তবে তা সবার পক্ষে সম্ভব নয়। তাই জেনে নেয়া যাক কীভাবে জীবাণু ধ্বংস করে আবার ব্যবহার করতে পারবেন একই মাস্ক।

কাপড়ের মাস্কের ক্ষেত্রে: কাপড়ের মাস্ক সাধারণ কাপড়ের মতো ধুতে পারেন। এজন্য ওয়াশিং মেশিনে বা সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে কাপড়ের মাস্ককে ভাইরাসমুক্ত করতে পারবেন। তবে এর সঙ্গে অন্যান্য কাপড় দেবেন না।

ওয়াশিং মেশিনের তাপমাত্রা সর্বোচ্চ করুন ও সাধারণ লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করুন। এতেই কাপড়ের মাস্কের করোনা ভাইরাস ধ্বংস হবে। তবে যদি আপনি হাতেই কাপড়ের মাস্ক ধুতে চান, আধা লিটার পানিতে ২ চা চামচ ব্লিচ মেশান। এবার এতে কাপড়ের মাস্ককে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর সাধারণ পানিতে ধুয়ে নিন।

এন-৯৫ ও সার্জিক্যাল মাস্কের ক্ষেত্রে: এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ককে পুনরায় ব্যবহারের আগে ভাইরাসমুক্ত করতে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই। অনেকে এসব মাস্কের ওপর জীবাণুনাশক তরল ছিটাতে বলেন। কিন্তু এতে ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে। ব্যবহৃত মাস্ককে পুনরায় ব্যবহারের আগে ৭২ ঘণ্টা কোনো নিরাপদ স্থানে ঝুলিয়ে রাখুন অথবা কাগজের ঠোঙায় রেখে দিন।

গবেষণায় দেখা গেছে, এসব মাস্কের করোনা ভাইরাস সর্বোচ্চ ৭২ ঘণ্টা বেঁচে থাকে। কাগজ ব্রিদেবল ম্যাটারিয়াল বলে ৭২ ঘণ্টার মধ্যে করোনা ভাইরাস ধ্বংস হবে এটা নিশ্চিত। প্লাস্টিকের ব্যাগ অথবা অন্য ব্যাগ ব্যবহার করলে এ সময়ের মধ্যে ভাইরাসটি নিষ্ক্রিয় নাও হতে পারে। কারণ মাস্কে তরলের উপস্থিতি থাকলে এসব ব্যাগ ইনকিউবেটর হিসেবে কাজ করতে পারে। কাজেই কাগজের ঠোঙা ছাড়া অন্য ব্যাগ ব্যবহার করবেন না। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 226 People

সম্পর্কিত পোস্ট