চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইউটিআই সুস্থ রাখায় করণীয়
ইউটিআই সুস্থ রাখায় করণীয়

ইউটিআই সুস্থ রাখতে করণীয়

অনলাইন ডেস্ক

১৭ জুলাই, ২০২০ | ৩:৪৫ অপরাহ্ণ

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। কিডনির কাজ হলো রক্ত পরিস্রুত করে শরীরের অপ্রয়োজনীয় বস্তু বা আবর্জনা প্রস্রাব আকারে শরীর থেকে নিষ্কাশন করা। তাই শরীরের সার্বিক সুস্থতা বজায় রাখতে কিডনির যত্ন নেয়া অত্যন্ত জরুরি।

প্রথমে কিডনি থেকে ইউরেটার দিয়ে প্রস্রাব আসে ইউরিনারি ব্লাডারে এবং তা ইউরিথ্রা হয়ে বের হয়ে যায়। এই পুরো রাস্তা অর্থাৎ ইউরেটার থেকে শুরু করে ইউরিথ্রা পর্যন্ত ট্র্যাক্টকে বলে ইউরিনারি ট্র্যাক্ট। এটির কোনো অংশে সংক্রমণ হলে তার নাম ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বা মূত্রতন্ত্রের প্রদাহ। ইউটিআই প্রতিরোধে করণীয় হলো- প্রতিদিন প্রচুর পানি পান করা, যাতে দৈনিক কমপক্ষে দুই লিটার প্রস্রাব নির্গত হয়। এতে প্রস্রাবের মাধ্যমে মূত্রথলির ভেতরে থাকা জীবাণু বের হয়ে যায়।

কিডনি সুস্থ রাখতেও পর্যাপ্ত পানি পান জরুরি। কখনো প্রস্রাব আটকে রাখা যাবে না। ঘুমোতে যাওয়ার আগে এবং ঘুম থেকে ওঠার পর প্রস্রাব করার অভ্যাস করতে হবে। মলদ্বারের জীবাণু মূত্রপথে এসে যাতে সংক্রমণ না করে, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রস্রাবের রাস্তার জ্বালাপোড়া বা জীবাণুজনিত আক্রমণ সন্দেহ হলে চিকিৎসা গ্রহণ জরুরি। এ সময় যৌন সম্পর্ক স্থাপন না করা ভালো। সহবাসের আগে ও পরে মূত্রনালি ভালোভাবে পরিষ্কার করবেন। যৌনসঙ্গমের পর প্রস্রাব না করে ঘুমিয়ে পড়বেন না।

কোষ্ঠকাঠিন্য যেন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। মেয়েদের মাসিকের সময় ঘন ঘন স্যানিটারি প্যাড বদলে ফেলা ভালো। ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখুন, বিশেষ করে আন্ডারওয়্যার বা এ জাতীয় পোশাক যেন অন্য কারও সংস্পর্শে না যায়, সেদিকে খেয়াল রাখুন। টাটকা ফলের রস বিশেষ করে ভিটামিন ‘সি’ জাতীয় ফলের রস বেশি করে খাবেন। ইউটিআই হলে চিকিৎসকের পরামর্শে পূর্ণ ডোজ এন্টিবায়োটিক সেবন করতে হবে। সূত্র: আমাদের সময়

লেখক : কনসালট্যান্ট, ইউরোলজি বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়
পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট