চট্টগ্রাম মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০

সর্বশেষ:

গোলমরিচ মানব শরীরের মহৌষধ

১১ জুলাই, ২০২০ | ৪:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

গোলমরিচ মানব শরীরের মহৌষধ

গোলমরিচ মানব শরীরে স্বাস্থ্যের ক্ষেত্রে এক প্রকার মহৌষধ হিসেবে কাজ করে। আবার খাবারের স্বাদ বাড়াতেও সাহায্য করে। সর্দি-কাশির ক্ষেত্রেও গোলমরিচ অত্যন্ত কার্যকরী। তাছাড়াও গোলমরিচের অনেক উপকার রয়েছে। এ সকল উপকারিতার মধ্যে প্রধান হলো- ধূমপায়ীদের সুস্থ করতে বিশেষ ভূমিকা রাখে। একজন অতিরিক্ত মাত্রায় ধূমপানকারী পুরোপুরি সুস্থ হতে নিয়মিত গোলমরিচ দিয়ে চা খেতে পারে। গোলমরিচের তেল নিয়মিত সেবন করতে পারে অথবা সরাসরি গোলমরিচ খেলেও ধূমপানের প্রতি আসক্তি কমবে।

এক কাপ গরম পানিতে এক টেবিল চামচ গোলমরিচ এবং দুই টেবিল চামচ মধু মিশিয়ে খেলে শ্লেষ্মা দূর হয় এবং গলা ব্যথা পুরোপুরি নিরাময় হয়ে যায়। পিগমেন্টেশন ও একনে দূর করতেও সাহায্য করে গোলমরিচ। অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে। হজম শক্তি বাড়াতে সাহায্য করে। কারণ এটি পেটে হাইড্রোক্লোরিক এসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। হজম ঠিক থাকলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়ার মতো সমস্যা এড়ানো যায়। হজমের সমস্যা থেকে অনেক রোগ শরীরে বাসা বাঁধে। ফলে সেগুলো এড়ানো যায়। দাঁতে ক্যাভিটি বা ব্যথা থাকলে মুখে গোলমরিচ রাখতে পারেন। ব্যথা নিরাময় করতে গোলমরিচ সাহায্য করে। এমনকি নাক বন্ধ থাকা, হাঁপানি থেকেও মুক্তি দিতে গোলমরিচের জুড়ি মেলা ভার।
গোলমরিচ খেলে শরীর গরম হয়ে ঘাম বেশি হয়। ফলে শরীর থেকে অতিরিক্ত টক্সিন কমতে থাকে। ত্বক ভালো থাকে এবং ওজনও নিয়ন্ত্রণে থাকে। ত্বকের কোনো রোগ থাকলে গোলমরিচের জুড়ি নেই। গোলমরিচ গুঁড়া করে স্ক্রাবার হিসেবে ব্যবহার করলেই সেরে যায় ত্বকের সব সমস্যা। এতে ত্বক থেকে মৃত কোষ দূর হয়। ফলে ত্বকে সহজে অক্সিজেন চলাচল করতে পারে এবং রক্ত সঞ্চালন ভালো হয়।
এছাড়াও খাবারে গোলমরিচের গুঁড়া দিলে অনেক বিস্বাদ খাবারও সুস্বাদু হয়ে যায়। বিশেষ করে স্যুপ কিংবা ডিম সিদ্ধ করে উপরে একটু গোলমরিচ ছড়িয়ে নিলে খাওয়ার স্বাদই বেড়ে যায়। আবার কোনো চাইনিজ রেস্তোরাঁয় খেতে গেলেও নুডলসের সঙ্গে একটু গোলমরিচ না হলে চলে না।

পূর্বকোণ/এএ

The Post Viewed By: 132 People

সম্পর্কিত পোস্ট