চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৯ জুলাই, ২০২০ | ৩:৫১ অপরাহ্ণ

মরিয়ম জাহান মুন্নী

বাজারে এখন দেশীয় ফলের দাপট

চলছে বর্ষা মৌসুম। আম, কাঁঠাল ছাড়াও বাজার নানা ফলে ভরপুর। টক, মিষ্টি, নানা রসালো ফল। পেয়ারা, আমড়া, জাম্বুরা, জামরুলের পাশাপাশি দেখা মিলছে ডেউয়া (বর্তা), লটকন, কাউ, গাবের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। গ্রামাঞ্চলে এসব ফলের পরিচিতি থাকলেও শহরে এখনো সহজলভ্য হয়ে ওঠেনি। এরমধ্যে নগরীর কিছু মোড়ে ভ্যান গাড়িতে দেখা মেলে ডেউয়া, গাব, লটকনের মতো মৌসুমি ফলগুলোর।

এসব মৌসুমি ফল নিয়ে পুষ্টিবিদরা বলেন, অনেক মৌসুমি ফল খুব বেশি পরিচিতি না থাকলেও পুষ্টিগুণে ভরপুর। তাই স্বাস্থ্যের উপকারিতায় এসব ফল বেশি বেশি খাওয়া দরকার। বিশেষ করে করোনার দুর্যোগকালে এসব ফল খাওয়া খুব দরকার।
নগরীর চকবাজার মোড়। ভ্যান গাড়িতেই বিভিন্ন ধরনের সবজির সঙ্গে লটকন, গাব আর ডেউয়া ফল বিক্রি করছেন বিক্রেতা রাবিন মিয়া। লটকন প্রতি কেজি ১২০ টাকা, গাব কেজি ৯০ টাকা, ডেউয়া প্রতি কেজি ১৩০ টাকায় বিক্রি করছেন তিনি। তিনি বলেন, এগুলো সিজনাল ফল। আমার বাড়ি রাঙামাটি। এসব ফলের গাছ আছে আমাদের। তবে শুধু আমি আমার গাছের ফলই নয়, সেখান থেকেই ফল সংগ্রহ করে এখানে বিক্রি করি। রাঙামাটিতে এসব ফলের অনেক বাগান আছে। এছাড়া আপেল, কমলা জাতীয় বারোমাসি ফলের চেয়ে সিজনাল ফলের বিক্রিও অনেক ভালো হয়। এগুলো সিজনাল ফল তাই প্রথম দিকে দাম একটু বেশি হয়। অনেকে আগ্রহ থেকেও দেখতে এসে কিনে নেন এই ফল।

আবার অল্প পরিমাণে বাজারে দেখা যায় বর্ষার ফল কাউ। তবে এটি এখনো পুরোপুরি আসেনি বাজারে। চকবাজারে ফয়সাল নামের এক কিশোর প্রায় ১০ কেজি কাউ বিক্রি করতে দেখা যায়। প্রতি কেজি কাউ বিক্রি হচ্ছিল ১৫০ টাকায়।

এছাড়া বাজার ঘুরে দেখা যায়, বর্ষা মৌসুমের ফলগুলো বিক্রি হচ্ছে বিভিন্ন দামে। ডেউয়া কেজি প্রতি ১২০-১৪০ টাকা, লটকন ১৩০-১৫০ টাকা, গাব ১২০-১৫০ টাকা, পেয়ারা ডজন ৫০-৯০ টাকা, জামরুল ১০০-১২০ টাকা, জাম্বুরা প্রতিটি ৬০-৮০ টাকায়।

ডেউয়া: ফলটি ভিটামিন সি ও ক্যালসিয়াম সমৃদ্ধ। টক মিষ্টি স্বাদের ফলটি অনেকের কাছে খুব প্রিয়। ডেউয়া ফল কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের কারণে পেটব্যথা কমাতে সাহায্য করে। যকৃতের নানা অসুখ নিরাময়ে অব্যর্থ কাজ করে ফলটি। ফলের মধ্যে থাকা পটাশিয়াম রক্ত চলাচলে সহায়তা, রক্তচাপ নিয়ন্ত্রণ, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। অতিরিক্ত ওজনও কমিয়ে থাকে ডেউয়া ফল।

গাব: আমাদের দেশে দু’ধরনের গাব দেখা যায়। একটি হচ্ছে দেশি, অন্যটি বিলাতি গাব। তবে বিলাতি গাব সবচেয়ে আকর্ষণীয় ও পুষ্টিগুণ সম্পন্ন ফল। বিলাতি গাব একটি ওষুধি গুণ সম্পন্ন ও বেশ পুষ্টিকর ফল। গাব কার্বোহাইড্রেট ও মিনারেল সমৃদ্ধ একটি ফল। বিলাতি গাবের প্রতি ১০০ গ্রামে ফ্যাট রয়েছে ০.২২-০.৩৮ গ্রাম, প্রোটিন ০.৭৫ গ্রাম, চিনি ১১.৪৭ গ্রাম, কার্বোহাইড্রেট ৫.৪৯- ৬.১২ গ্রাম, পটাশিয়াম ৩০৩ মি. গ্রাম, সোডিয়াম ১১০ মি. গ্রাম, আঁশ ০.৭৪-১.৭৬ গ্রাম, ক্যালরি ৫০৪ মি. গ্রাম।

কাউফল: কাউফল এক ধরনের অপ্রচলিত টক স্বাদের ফল। সর্দিজ্বর ও ঠা-া প্রশমনে কাউফল উপকারী। এছাড়া এটি অরুচি দূর করে।

লটকন: এক প্রকার টক মিষ্টি ফল। লটকনে আছে এমাইনো এসিড ও এনজাইম যা দেহ গঠন ও কোষ কলার সুস্থতায় সহায়তা করে।

র্পূবকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 305 People

সম্পর্কিত পোস্ট