চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

গরম পানি পান করছেন তো !
গরম পানি পান করছেন তো !

৫ জুলাই, ২০২০ | ৫:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গরম পানি পান করছেন তো !

শরীরের আর্দ্রতা বজায় রাখা, শরীরকে সচল রাখা, ত্বক ও চুলকে ঠিক রাখা, কিডনির যত্ন নেয়া, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা ইত্যাদি কাজের জন্য পানি শরীরের জন্য অত্যন্ত উপকারি একটি উপাদান। সাধারণত আমরা নর্মাল পানি বা ঠান্ডা পানি পান করে থাকি। তবে, গরম পানি পান করা যে আমাদের শরীরের জন্য কতটা উপকারি, তা হয়তো আমরা অনেকেই জানি না।
হজম শক্তি বৃদ্ধি করে : গরম পানি হজম শক্তিকে বৃদ্ধি করে। পাকস্থলী এবং অন্ত্রের মধ্য দিয়ে যাবার সময় হজম অঙ্গগুলিকে আরও ভালোভাবে হাইড্রেটেড করে, যার ফলে বর্জ্য বস্তু শরীর থেকে নিষ্কাশিত হয় এবং হজম ক্ষমতা বৃদ্ধি পায়।
কোষ্ঠকাঠিন্য দূর করে : এটি বহু মানুষের একটি সাধারণ সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে রাত্রে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস করে গরম পানি পান করুন।

শরীরের ব্যথা থেকে মুক্তি দেয় : গরম পানি পান করলে রক্ত সঞ্চালন ভালোভাবে হয় বলে এটি শরীরের প্রতিটি স্নায়ুকে সচল রাখতে সাহায্য করে, যা শরীরের বিভিন্ন ব্যথা থেকে মুক্তি দেয়।
রক্ত সঞ্চালন ঠিক রাখে : গরম পানি শরীরের ব্লাড ভেসেলস্কে সক্রিয় রাখতে সাহায্য করে। ফলে প্রতিটি নার্ভ সচল থাকে, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।
ওজন কমাতে সাহায্য করে : গরম পানি শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে এবং খিদে কমায়। ফলে ক্যালরি ইনটেক’ কম হয়, যা দ্রুত ওজন ঝরাতে সহায়ক।
অনিয়মিত পিরিয়ড ও ব্যথা থেকে মুক্তি দেয় : মহিলাদের ক্ষেত্রে গরম পানি পান করার একটি বড় সুবিধা হলো, এটি অনিয়মিত ঋতুস্রাব ঠিক করতে এবং ঋতুস্রাবের ব্যথা থেকে উপশম দিতে সহায়তা করে।
কীভাবে এবং কখন পান করবেন : প্রতিদিন রাতে খাওয়ার পরে ও ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম পানি পান করুন।
যে তাপমাত্রায় গরম পানি খাবেন : অত্যাধিক তাপমাত্রা যুক্ত গরম পানি খাবেন না। ৬০ ডিগ্রি তাপমাত্রা বা তার কম তাপমাত্রা যুক্ত পানি পান করুন। সূত্র : বোল্ডস্কাই
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 192 People

সম্পর্কিত পোস্ট