চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

উচ্চ রক্তচাপে করোনা সংক্রমণের ঝুঁকি বেশি

৩ জুলাই, ২০২০ | ৮:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

উচ্চ রক্তচাপে করোনা সংক্রমণের ঝুঁকি বেশি

নভেল কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে চিকিৎসক ও গবেষকদের অনেক ধারণাই আর খাটছে না। বিভিন্ন দেশের সমীক্ষায় দেখা গেছে, যেসব মানুষের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি।

চিকিৎসকরা বলছেন, দীর্ঘদিন ধরে রক্তচাপজনিত অসুখ বা হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তির ক্ষেত্রে লিঙ্গ, বয়স নির্বিশেষে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের ক্ষেত্রে মাস্ক না পরা মৃত্যুকে ডেকে আনার শামিল।

ক্লিনিক্যাল মেডিসিন জার্নালের রিসার্চ বলছে, উচ্চ রক্তচাপ হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ফলে ভাইরাস যুদ্ধে সংক্রমিত হওয়ার সম্ভাবনাও বেশি। চীনে করোনা আক্রান্ত রোগীদের ২০ থেকে ২২ শতাংশ রোগীর উচ্চ-রক্তচাপের সমস্যা ছিল। ইটালির ক্ষেত্রে তা ৭৬ শতাংশ। এর মধ্যে বিশ্বজুড়ে বয়স ৬০ পেরিয়ে গিয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে দুই তৃতীয়াংশই উচ্চ-রক্তচাপের সমস্যায় ভুগছেন।

দ্য আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এন্ড আমেরিকান হার্ট এসোসিয়েশন জানাচ্ছে, করোনা আবহের মধ্যে রক্তচাপের সমস্যায় সময়মতো ওষুধ না খেলে হার্ট এটাক এবং স্ট্রোকের আশঙ্কা আগের থেকে অনেকটাই বেশি। কারণ এ সময়ে মানসিক উদ্বেগও অনেকটা বেড়ে গিয়েছে। সেক্ষেত্রে মাস্ক না পরে সংক্রমণ হলে উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই চিকিৎসকর বার বার সতর্কতার সাথে নিয়ম মেনে চলতে বলছেন। সূত্র : আনন্দবাজার।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 299 People

সম্পর্কিত পোস্ট