চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২ জুলাই, ২০২০ | ৫:৫০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সকালের যে ৪ ব্যায়াম শরীরকে সুস্থ রাখে

শরীর সুস্থ থাকলে মনও সুস্থ থাকে– এমনটিই বলেন মনোবিদরা। সুস্থ শরীর গঠনের মূল চাবিকাঠি হচ্ছে যোগব্যায়াম। সকালে প্রথম সূর্যের আলোতে যোগব্যায়াম করা শরীরের জন্য খুবই উপকারী। আসুন জেনে নিই চারটি যোগব্যায়াম সম্পর্কে–

সূর্যালোকে ব্যায়াম: প্রতিদিন সকালে ঘুম ভাঙে সূর্যালোক দেখে। ভোরের প্রথম সূর্যের আলোতে যোগব্যায়াম করুন। সূর্যের আলো গায়ে লাগান।

বৃক্ষ আসন: সোজা দাঁড়িয়ে ডান পা মাটির সঙ্গে ৯০ ডিগ্রি কোণে ভাঁজ করুন। এবার হাত দিয়ে সেই পা ধরে শরীরে ভারসাম্য ঠিক করে ভাঁজ করা পাকে বাঁ পায়ের উরুর সঙ্গে ঠেকান। এবার হাতের কব্জি দুটি ভাঁজ করে মাথার ওপরে সোজা করে তুলুন। পিঠ পুরো সোজা আর মুখ একদম সামনের দিকে। এ অবস্থায় স্বাভাবিক নিঃশ্বাস নিন। একই জিনিস বাঁ পায়ের সঙ্গে করুন ।

তদাসন: দুটি পা পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়ান। পিঠ একদম সোজা রাখুন ও দুটো তালু একসঙ্গে করে চেপে ধরুন।

এবার শ্বাস নিন আর জোড়া হাত দুই পাশে তুলুন। হাত দুটি যাতে পৃথক না হয়। মাথা পেছনে আর দুই কাঁধের দিকে হেলান। এভাবে পাঁচ থেকে ১০ সেকেন্ড করুন। চাপ কমাতে এই আসন কার্যকরী।

মার্জার আসন: সোজা দাঁড়ান। হাঁটু ভাঁজ করুন। মাটিতে শরীরের ওপরের অংশ উপুড় করুন। ফ্লোর ম্যাটের ওপর তালু আর হাঁটু বসান। নিশ্চিত করুন আপনার কাঁধের ভর যেন তালু আর হাঁটুর ওপর থাকে। যখন নিঃশ্বাস নেবেন পিঠ ওপরের দিকে তুলুন। যখন প্রশ্বাস নেবেন পিঠ আবার নিচের দিকে নামান আর ওপরে তাকান। এভাবে পাঁচবার করুন। তথ্যসূত্র : এনডিটিভি

 

 

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 184 People

সম্পর্কিত পোস্ট