চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

খাদ্যশক্তির অন্যতম উৎস লিচু
খাদ্যশক্তির অন্যতম উৎস লিচু

২২ জুন, ২০২০ | ১২:৩৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

খাদ্যশক্তির অন্যতম উৎস লিচু

এখন গ্রীষ্মকাল। বাজারে এখন ফলের সমাহার। রসালো আমের সাথে মিষ্টি, পুষ্টিকর ও সুস্বাদু আরেকটি ফল লিচু। মিষ্টি ও পুষ্টিকর হবার পাশাপাশি গ্রীষ্মের কঠোর তাপ থেকে রেহাই পাবার জন্য মানব শরীরের তাপমাত্রায় শীতল প্রভাব বৃদ্ধি করে। উদ্ভিদবিদ্যা অনুযায়ী, এই বহিরাগত ফলটি সাপিন্ডাচি (Sapindaceae) পরিবারের অন্তর্ভুক্ত। লিচুর বৈজ্ঞানিক নাম হল লিচি চাইনেন্সিস (Litchi chinensis)

মৌসুমি এই ফলে রয়েছে নানা পুষ্টিগুণ। এতে রয়েছে মানব শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ উপাদান। প্রতি ১০০ গ্রাম লিচু থেকে ৬১ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়। এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়। পাশাপাশি চর্বি কমাতে সাহায্য করে।

লিচুতে রয়েছে ভিটামিন ‘সি’ যা ত্বক, দাঁত ও হাড়ের জন্য উপকারী। প্রতি ১০০ গ্রাম লিচুতে ৩১ মি.গ্রা ভিটামিন সি পাওয়া যায়। নানারকম চর্মরোগ ও স্কার্ভি রোগ দূর করতে সাহায্য করে ভিটামিন সি।

থিয়ামিন, নিয়াসিন ও ফলেটস এর মত ভিটামিন বি কমপ্লেক্স এর সবথেকে ভালো উৎস হল লিচু। এই উপাদানগুলো শরীরের জন্য অনেক কার্যকরী। কারন, এ সকল উপাদানে শরীরের প্রয়োজনীয় কার্বোহাইড্রেট, প্রোটিন ও চর্বি রয়েছে। যা শরীরের জন্য অপরিহার্য।

তাছাড়া লিচুতে আছে খাদ্য হজমকারী আঁশ, ভিটামিন এবং এন্টি-অক্সিডেন্ট। লিচু মানবদেহে ক্যান্সার হওয়ার প্রবণতাও হ্রাস করে। ক্যান্সার সৃষ্টিকারী কোষ ধ্বংস করে। এতে অবস্থিত ফ্ল্যাভানয়েডস নামক উপাদান স্তন ক্যান্সার প্রতিরোধ করে।

বলা হয়, ত্বকের যত্নে লিচু অতুলনীয়। লিচু ত্বক উজ্জ্বল করতে ও বলিরেখা কমাতে সাহায্য করে। রোদে পুড়ে কালচে হয়ে যাওয়া ত্বকে লিচু চটকে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে দারুণ উপকার পাওয়া যায়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 233 People

সম্পর্কিত পোস্ট