চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

কোয়ারেন্টাইন’এ নিশ্চিত হোক সুস্বাস্থ্য

২৭ মার্চ, ২০২০ | ৬:৩৭ অপরাহ্ণ

আনলাইন ডেস্ক

কোয়ারেন্টাইন’এ নিশ্চিত হোক সুস্বাস্থ্য

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে বিশ্বজুড়ে ঘরবন্দী মানুষ। জিমে যাওয়া বন্ধ, অনেকের আবার ফুরিয়ে যাচ্ছে মজুদ করা খাবার। কোয়ারেন্টাইনে থাকাকালীন শুধু খেলেই হবে না, ভাবতে হবে স্বাস্থ্যকর ডায়েটের কথাও। পূরণ করতে হবে শরীরের পুষ্টি চাহিদা।

এ সময়ে পাঁচ প্রকারের খাবারে পুষ্টি চাহিদা পূরণ সম্ভব বলে মনে করেন ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের ফুড সাইন্স এন্ড হিউমেন নিউট্রিশন ব্যাচলর, ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনা কমিউনিটি’র ডায়াবেটিক ইনটার্ন চিকিৎসক জ্যাকলিন পেসিয়ারোনি।

ফল: হিমায়িত, টাটকা বা ফলের জুসও হতে পারে। আঙ্গুর জাতীয় হিমায়িত ফল দিয়ে ভালো স্মুদি তৈরি করা যায়। এতে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ উপাদান পাওয়া যায়। যা দীর্ঘদিন কোয়ারেন্টাইনের সময় পুষ্টি চাহিদা পূরণের ভালো উৎস হতে পারে। তরল জাতীয় ফলের মেয়াদ ২ বছর পর্যন্ত থাকে এবং হিমায়িত খাবার নয় মাস পর্যন্ত ভালো থাকে।

শাকসবজি: ফলের মতোই সবজিও হিমায়িত, টাটকা অথবা তরল জাতীয় হতে পারে। হিমায়িত সবজি্তেও প্রায় শতভাগ পুষ্টিউপাদান বিদ্যমান থাকে।  তবে কোনোকিছু না থাকার চেয়ে তরল জাতীয় সবজি থাকা ভালো। তরলজাতীয় সবজি বাছাইয়ের ক্ষেত্রে সোডিয়ামের পরিমাণ যেন কম থাকে তা নিশ্চিত করতে হবে। অবশ্য রান্নার আগে পানিতে ভিজিয়ে রাখতে সোডিয়ামের পরিমাণ কমে আসবে। তরল জাতীয় সবজি দুই থেকে পাঁচ বছর মেয়াদ থাকে আর হিমায়িত সবজির মেয়াদ এক বছর পর্যন্ত।

প্রোটিন: প্রোটিনের কথা চিন্তা করলেই মনে আসে চিকেন ব্রেস্ট বা স্টিক। খাদ্যতালিকায় নানাভাবেই প্রোটিন যোগ করা যায়। হিমায়িত বা ক্যানজাতীয় বিকল্প উপায় হতে পারে। উদ্ভিজ্জ জাতীয় প্রোটিনের ভালো উৎস বাদাম, বিচি এবং বীজ জাতীয় খাবার। এক কাপ কালো শিমের বিচিতে ১৫ গ্রাম প্রোটিন পা্ওয়া যায়। পিনাট বাটার তিন মাস পর‌্যন্ত মেয়াদ থাকে। ক্যানড করা চিকেন, টুনা বা স্যালমন মাছ পাঁচ বছর পর‌্যন্ত মেয়াদ থাকে এবং হিমায়িত হলে এক বছর পর‌্যন্ত ভালো থাকে।

শস্যজাতীয় খাবার: এসব খাবার প্রাকৃতিকভাবেই দীর্ঘদিন ভালো থাকে। গম বা ব্রাউন রাইস তেমন সুস্বাদু না হলেও এতে পুষ্টিতে ভরপুর। পরিশোধিত শস্যজাতীয় খাবার- সাদা রুটি, পাস্তা দীর্ঘদিন মজুদ রেখে খাওয়া যায়। ওটমিল, বাদামি চাল, ক্যুইনো দীর্ঘদিন শেলফে রেখে খাওয়া যায়।

দুগ্ধজাত খাবার: দুধ, পনির দই এসব দুগ্ধজাত খাবার তৈরিই করা হয় দীর্ঘদিন মজুদ রেখে খাওয়ার জন্য। কোয়ারেন্টাইন জীবনের খাবার হিসেবে ভালো উৎস হতে পারে গুঁড়ো দুধ।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 70 People

সম্পর্কিত পোস্ট