চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

করোনা প্রতিরোধে ৫ পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের

৮ মার্চ, ২০২০ | ১১:৩৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনা প্রতিরোধে ৫ পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের

করোনা এক ধরনের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি পশু-পাখি থেকে সংক্রমিত হয়ে থাকে। নোভেল করোনাভাইরাস প্রতিরোধে পাঁচ ধরনের পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এগুলো হল-
এক) ভালোভাবে সাবান পানি দিয়ে হাত ধুতে হবে, দুই) হাত না ধুয়ে চোখ, মুখ ও নাক স্পর্শ না করা, তিন) হাঁচি কাশি দেওয়ার সময় মুখ ঢেকে রাখা, চার) অসুস্থ পশু বা পাখির সংস্পর্শে না আসা, পাঁচ) মাছ, মাংস ভালোভাবে রান্না করে খাওয়া।
করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তর জরুরি প্রয়োজনে ছাড়া চীন ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলেছে। এমনকি প্রয়োজন ছাড়া এই সময়ে বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করতে বলা হয়েছে।
করোনা ভাইরাস যেভাবে ছড়ায়
(ক) আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির মাধ্যমে, (খ) আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে ছড়ায় ও (গ) পশু, পাখি বা গবাদিপশুর মাধ্যমে ছড়ায়।
চীনসহ পৃথিবীর শতাধিক দেশে বর্তমানে (মার্স ও সার্স সমগোত্রীয় করোনা ভাইরাস) এর সংক্রমণ দেখা যাচ্ছে। কেউ যদি এসব দেশ ভ্রমণ করে থাকেন এবং ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর ১০০ ডিগ্রি ফারেনহাইট থাকে, গলাব্যথা, কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়, তাহলে তাঁর করোনা ভাইরাসে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাঁকে জরুরি ভিত্তিতে সরকারি স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে বলা হয়েছে।
প্রয়োজনে আইইডিসিআর-এর নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫) যোগাযোগ করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

শেয়ার করুন
The Post Viewed By: 267 People

সম্পর্কিত পোস্ট