চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস, মহামারির আশঙ্কা

২৮ জানুয়ারি, ২০২০ | ৫:৩৯ পূর্বাহ্ণ

সু স্থ থা কু ন

ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস, মহামারির আশঙ্কা

নতুন ধরণের কোরোনা ভাইরাসের আবির্ভাব হয়েছে চীনে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে একজন মারা গেছেন। আশঙ্কা করা হচ্ছে, ২০০০ সালের দিকে ছড়িয়ে পড়া সার্স ভাইরাসের মতো মহামারি সৃষ্টি করতে পারে এই ভাইরাস। এ খবর দিয়েছে বার্তাসংস্থা এপি।

চীনের ইয়ুহান পৌর স্বাস্থ্য কমিশন বলেছে, নতুন এই করোনা ভাইরাসের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন এখন পর্যন্ত ৪১ জন। এদের মধ্যে একজন মারা গেছেন। সাত জনের অবস্থা আশঙ্কাজনক।

দেশটির স্বাস্থ্য বিভাগ এ সংক্রামণের কারণ খোঁজার চেষ্টা করছে। নতুন এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল থাকায় চীনের নাগরিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়েছে। এর প্রেক্ষিতে সতর্কতা জারি করেছে ইউহান পুলিশ।
ইউহান পুলিশের এ বিজ্ঞপ্তিতে বলা হয়, যাচাই-বাছাই ছাড়া কেউ যদি ইন্টারনেটে ভুল, মিথ্যা বা ভুয়া তথ্য প্রকাশ করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে এই অভিযোগে ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জানা যায়, নতুন রহস্যজনক এই ভাইরাসে আক্রান্তদের বেশিরভাগই ইউহান শহরের একটি সামুদ্রিক খাবারের বাজারে কাজ করতেন। তাই ওই বাজারসহ আশপাশের এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে সেখানকার কর্তৃপক্ষ। এদিকে সংক্রমণের কারণে ইউহান শহর থেকে আসা সকল পর্যটকদের স্ক্রিনিং করছে হংকং ও সিঙ্গাপুর।

শেয়ার করুন
The Post Viewed By: 415 People

সম্পর্কিত পোস্ট