চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শিল্পখাতের খেলাপি ঋণ আরও বেড়েছে

৩ নভেম্বর, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ণ

বড় উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত দিচ্ছেন না। এতে বাড়ছে শিল্পখাতে খেলাপি ঋণের পরিমাণ। গত এক বছরে এ হার বেড়ে হয়েছে ৭৮ শতাংশ। শুধু বড় উদ্যোক্তারাই নন, ছোট-বড় কম বেশি সব শিল্প উদ্যোক্তাই শিল্পঋণ ফেরত না দেওয়ার নেশায় মেতেছেন। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী গত এক বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর এ খাতে বিতরণ করা ঋণের বড় অংশই এখন খেলাপি। ২০১৮-১৯ অর্থবছর শেষে এ খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর খেলাপি ঋণের পরিমাণ ঠেকেছে ৫৭ হাজার ২০১ কোটি টাকায়। যা এ খাতে বিতরণ হওয়া ঋণের ১৪.৩০ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে খেলাপি ঋণ ছিল ৩৮ হাজার ৪৯৯ কোটি ৪০ লাখটাকা। ফলে এক বছরের ব্যবধানে এ খাতেই খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১৮ হাজার ৭০২ কোটি টাকা বা ৪৮.৫৮ শতাংশ।

অন্যান্য খাতের চেয়েও শিল্পখাতে খেলাপি ঋণ বৃদ্ধির হার বেশি। এই হার সার্বিক খাতের গড় খেলাপি ঋণের হারেও চেয়েও বেশি। গত জুন পর্যন্ত সার্বিক ব্যাংকিং খাতে খেলাপি ঋণের হার ১১.৬৯ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে শিল্পখাতে যে পরিমাণ খেলাপি ঋণ বেড়েছে তার মধ্যে রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংকের বেড়েছে সর্বোচ্চ ৪৯.৪০ শতাংশ। এর পরেই বেসরকারি ব্যাংকের বেড়েছে ৪১.৭৫ শতাংশ। এ ছাড়া বিশেষায়িত ব্যাংকের ১.৩৬ শতাংশ, বিদেশি ব্যাংকের ১ শতাংশ ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৬.৪৯ শতাংশ খেলাপি ঋণ বেড়েছে। প্রতিবেদনে দেখা যায়, এ খাতে খেলাপি ঋণ স্থিতির দিক থেকেও এগিয়ে বড় শিল্প উদ্যোক্তারা। ২০১৮-১৯ অর্থবছর শেষে বড় শিল্পে এ হার দাঁড়িয়েছে ৬৬.২৪ শতাংশ। এ ছাড়া মাঝারি শিল্পে ২২.৩৮ শতাংশ ও ক্ষুদ্রশিল্পে ১১.৩৮ শতাংশ। তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে শিল্পখাতে মোট ঋণ বিতরণ করা হয়েছে তিনলাখ ৯৯ হাজার ৮৫৭ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ১৫.৪৩ শতাংশ বেশি। এ সময়ে শিল্পঋণ আদায় হয়েছে তিনলাখ ১৯ হাজার ৭৬২ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ১৭.০৫ শতাংশ বেশি। গত অর্থবছর শেষে শিল্পখাতে বকেয়া ঋণ স্থিতির পরিমাণ দাঁড়িয়েছে পাঁচলাখ ২৭ হাজার ৩৩৪ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরের জুন শেষে যা ছিল চার লাখ ৩২ হাজার ৬৪৪ কোটিটাকা। ফলে গেল এক বছরে শিল্পখাতে বকেয়া ঋণ স্থিতি বেড়েছে ২২.৯৫ শতাংশ।

অন্যদিকে গত অর্থবছরে এ খাতে মেয়াদোত্তীর্ণ ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৭৪ হাজার ৬৬৪ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছর শেষেছিল ৬০ হাজার ৭২৯ কোটি টাকা। এ হিসাবে গত এক বছরে শিল্পখাতে মেয়াদোত্তীর্ণ ঋণ বেড়েছে ২২.৯৫ শতাংশ।-অর্থসূচক

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট