চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

ডব্লিউইএফ পুরস্কার পেল চট্টগ্রামের ডেনিমসহ দুই প্রতিষ্ঠান

১৮ নভেম্বর, ২০২০ | ৪:৪৫ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ডব্লিউইএফ পুরস্কার পেল চট্টগ্রামের ডেনিমসহ দুই প্রতিষ্ঠান

সুইজারল্যান্ডভিত্তিক বেসরকারি সংগঠন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) বাংলাদেশের দুই প্রতিষ্ঠান- ডেনিম এক্সপার্ট এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সকে পুরস্কৃত করেছে। টেকসই বা দীর্ঘস্থায়ীত্বের জন্য প্রতিষ্ঠান দুটিকে নিউ চ্যাম্পিয়ন এওয়ার্ডে ‘এক্সিলেন্স ইন সাইসটেইন্যাবলিটি’ ক্যাটাগরিতে পুরষ্কার প্রদান করে ফোরামটি। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম(ডব্লিউইএফ) সোমবার (১৬ নভেম্বর) এ তথ্য প্রকাশ করে।

ডেনিম এক্সপার্ট প্রসঙ্গে ডব্লিউইএফ বলেছে, ডেনিম এক্সপার্ট ডেনিম উত্পাদনকারী উপযুক্ত কারখানা যারা বাংলাদেশের পোশাক শিল্পে ‘অন্তর্ভুক্তি’ ও ‘স্থায়ীত্ব’ এর মতো বিষয় প্রচারে সক্রিয় ভূমিকা রাখছে। ২০১৯ সালে চট্টগ্রামভিত্তিক এই প্রতিষ্ঠানটি জ্বালানি ও পানি ব্যবহারসহ কার্বন নিঃসরণ ও বর্জ্য উত্পাদন কমানোর টেকসই লক্ষ্য নির্ধারণ করেছে। যুক্তরাষ্ট্রে দাতা সংস্থা ইউএসএআইডির সহযোগিতায় প্রতিষ্ঠানটি তৃতীয় লিঙ্গের মানুষ এবং পাচারের শিকার হওয়া থেকে বেঁচে যাওয়া মানুষের কর্মসংস্থান নিয়েও কাজ করছে।

গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি প্রসঙ্গে ডব্লিউইএফ বলেছে, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড (জিডিআইসি) বাংলাদেশের অন্যতম বৃহৎ বীমা প্রতিষ্ঠান। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতায় প্রতিষ্ঠানটি স্বল্প মূল্যের স্বাস্থ্য কভারেজ প্রদানের জন্য কাজ করছে যা বর্তমানে প্রত্যক্ষভাবে ৮২ হাজার পরিবারকে এবং পরোক্ষভাবে ৬৫ হাজার মানুষের জীবনে প্রভাব ফেলছে।

‘নিউ চ্যাম্পিয়ন্স এওয়ার্ড’ শীর্ষক পুরষ্কারের জন্য সাসটেইনিবিলিটি, ডিজিটাল ডিসরাপশন এবং এজাইল গভার্নেন্স এই তিন ক্যাটাগরিতে ‘নিউ চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড’ শীর্ষক পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হল- সাসটেইনিবিলিটি ক্যাটাগরিতে ভারতীয় বংশোদ্ভুত মালিকানাধীন বেলজিয়ামভিত্তিক জেমিনি করপোরেশন, ডিজিটাল ডিজরাপশন ক্যাটাগরিতে কানাডাভিত্তিক অপটেল গ্রুপ এবং এজাইল গভর্নেন্স ক্যাটাগরিতে নিউ চ্যাম্পিয়ন্স স্বীকৃতি পেয়েছে দক্ষিণ আফ্রিকাভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান রিস্ক ইনসাইটস। এসব প্রতিষ্ঠানের পাশাপাশি সাসটেইনেবিলিটি ক্যাটাগরিতে সন্মানসূচক ঘোষণা হিসেবে উল্লেখিত দুই বাংলাদেশি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 94 People

সম্পর্কিত পোস্ট