চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

করোনায় মারা গেলেন ইসলামী ব্যাংকিংয়ের পথিকৃত আজিজুল হক

১৩ নভেম্বর, ২০২০ | ৬:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনায় মারা গেলেন ইসলামী ব্যাংকিংয়ের পথিকৃত আজিজুল হক

বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা যে ক’জনের হাত দিয়ে শুরু হয়েছিল এম আজিজুল হক ছিলেন তাদের মধ্যে অন্যতম। মহামারী করোনায় আক্রান্ত হয়ে তিনি পৃথিবী ছেড়ে চলে গেলেন। সর্বশেষ তিনি পূবালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন।

গতকাল সকাল ৭টা ৫০ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ঢাকায় তার কোনও নামাজে জানাজা হয়নি। নামাজে জানাজা ও দাফনের জন্যে তার লাশ কিশোরগঞ্জে নিয়ে যাওয়া হয়েছে।

এম আজিজুল হক বাংলাদেশে ইসলামী ব্যাংকিং খাতের অন্যতম পথিকৃত হিসেবে পরিচিত ছিলেন। সুদীর্ঘ ৬২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন এ ব্যাংকার ১৯৫৮ সালে প্রবেশনারী অফিসার হিসেবে পাকিস্তানের হাবিব ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন।

তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোশ্যাল ইনভেস্টমেন্ট ব্যাংক লিমিটেড এবং ইসলামিক ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৫ সালে সেন্ট্রাল শরিয়াহ বোর্ড অব ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ প্রবর্তিত মর্যাদাপূর্ণ ‘অ্যানুয়াল ইসলামিক ব্যাংকিং এওয়ার্ড’ অর্জন করেন।

আজিজুল হক ২০১৭ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের স্বতন্ত্র পরিচালক ও ভাইস চেয়ারম্যান ছিলেন।

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট