চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

সপ্তাহের শেষে দেশের দুই শেয়ার বাজারে সূচকের উত্থান

২ নভেম্বর, ২০২০ | ৬:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার: সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সূচকের উত্থান দিয়ে পুঁজিবাজারে সপ্তাহ শুরু হয়েছে। রবিবার (১ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। গতকাল প্রথম কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়েছে। এদিন সূচক ঊর্ধ্বমুখী থাকলেও এবং লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৮৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৭৮ কোটি টাকা কম। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৬৩ কোটি টাকা।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬৪টি প্রতিষ্ঠানের ১ কোটি ১৯ লাখ ৩০ হাজার ৪৮২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ৬২টির এবং ৪৯টির দাম অপরিবর্তিত থাকে। সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৫৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৮১ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ২৫ কোটি ৫৯ লাখ টাকার শেযার কেনাবেচা হয়। আগের কার্যদিবসে সিএসইতে ৩৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

এদিকে রবিবার ডিএসইতে ৩৫৮টি প্রতিষ্ঠানের ৩২ কোটি ৭৮ লাখ ৫০ হাজার ২০২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ৮১টির এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯৬ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে এক হাজার ১১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০০ পয়েন্টে উন্নীত হয়।

এদিন লেনদেনের শুরুতেই মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরুর ১৩ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ২২ পয়েন্ট পড়ে যায়। লেনদেনের শেষ দিকে এসে এই উত্থান প্রবণতা আরও বাড়ে। দাম বাড়তে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট