চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০২০ | ১২:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দুই কার্যদিবসে পতনের পর তৃতীয় দিনে

উত্থানে ফিরেছে দেশের দুই পুঁজিবাজার

টানা দুই কার্যদিবসে বড় দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও ৩৫ মিনিট পর ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় উত্থানে ফিরেছে পুঁজিবাজার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৩০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। দিনশেষে লেনদেন হয়েছে ২২ কোটি ১৬ লাখ ২৭ হাজার টাকা।

অপরদিকে, দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৮৯ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকা।

ডিএসই’তে দিনের লেনদেনশেষে মূল্য সূচকের উত্থান হলেও এদিন লেনদেনের শুরুর দিকে নেতিবাচক প্রবণতা দেখা যায়। এতে প্রথম ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে দুপুর ১২টার পর থেকে ঘুরতে থাকে বাজার। বাড়তে থাকে লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এক পর্যায়ে ডিএসই’র প্রধান সূচক ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। তবে শেষ আধাঘণ্টার লেনদেনে আবার বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়। আটকে যায় সূচকের বড় উত্থান।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 136 People