চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাকালেও বিশ্বসেরা বাংলাদেশের পুঁজিবাজার

বাণিজ্য ডেস্ক

১২ অক্টোবর, ২০২০ | ৮:৩৭ অপরাহ্ণ

গত জুলাই-সেপ্টেম্বর এই তিন মাসে বিশ্বের মধ্যে সব চেয়ে ভালো পারফরমেন্স করেছে বাংলাদেশের পুঁজিবাজার। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল লিমিটেডের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এর আগে গত আগস্টেও পুঁজিবাজারের পারফমেন্সে শীর্ষ ছিল বাংলাদেশ। সে সময় তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ভিয়েতনাম। এবার বাংলাদেশের পরের স্থানে থাকা পাকিস্তানের শেয়ারবাজারে জুলাই-সেপ্টেম্বরে উত্থান হয়েছে ১৯ দশমিক ৪০ শতাংশ। ১৭ শতাংশ উত্থানের মধ্যদিয়ে শ্রীলঙ্কার শেয়ারবাজার তৃতীয় স্থানটি দখল করেছে।

এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল লিমিটেডের প্রতিবেদন বলছে, দেশীয় বিনিয়োগকারীদের কারণে বাংলাদেশের শেয়ারবাজারের উত্থান হয়েছে। বিদেশিদের নিট বিক্রির পরিমাণ বেশি সত্ত্বেও দেশীয় বিনিয়োগকারীদের বিনিয়োগ দিয়ে এই উত্থান হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার শেয়ারবাজারে চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে উত্থান হয়েছে। এরমধ্যে বাংলাদেশের শেয়ারবাজারের সবচেয়ে বেশি ২৪ দশমিক ৪০ শতাংশ উত্থান হয়েছে। এই উত্থানের পেছনে আকর্ষণীয় মূল্য, সুদহার কম, করোনা পরবর্তী অর্থনীতি চালু এবং রপ্তানি বৃদ্ধি ও রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের শেয়ারবাজারে শেষ ১২ মাসে প্রতিদিন গড়ে ৬৬ মিলিয়ন ডলার লেনদেন করেছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট