চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

২৪ সেপ্টেম্বর, ২০২০ | ২:৫৬ অপরাহ্ণ

সারোয়ার আহমদ

বিরূপ আবহাওয়ার মাঝেও পণ্য খালাসে রেকর্ড

বহির্নোঙ্গরে চলমান লঘুচাপের মধ্যেও বন্ধ নেই পণ্য খালাস। গত ৩ দিনে বহির্নোঙ্গর থেকে মোট ২ লাখ ৯৫ হাজার ৩৯২টন পণ্য খালাস হয়েছে। এর মধ্যে গত ২০ সেপ্টেম্বর রবিবার পণ্য খালাস হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৭৮ টন, ২১ সেপ্টেম্বর সোমবার খালাস হয়েছে ৬৫ হাজার ৮৬৫ টন এবং গতকাল ২২ সেপ্টেম্বর মঙ্গলবার খালাস হয়েছে ৭৪ হাজার ৪৯ টন পণ্য। বহির্নোঙ্গরে চলমান নিম্নচাপে ৩ নম্বর সতর্কতা সংকেতের মধ্যেও মোট ২ লাখ ৯৫ হাজার ৩৯২ টন পণ্য খালাস করে রেকর্ড করা হয়েছে।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, বহির্নোঙ্গরে থাকা বিভিন্ন মাদার ভ্যাসেল (বড় জাহাজ) থেকে লাইটার জাহাজে (ছোট জাহাজ) করে পণ্য খালাস করে দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যাওয়া হয়। গত তিন দিনে সেসব পণ্য খালাস হয়েছে এর মধ্যে রয়েছে সিমেন্ট ক্লিংকার ১ লক্ষ ৩৯ হাজার ১৭১ টন, ফার্টিলাইজার ১ হাজার ৩৯০ টন, হাই সালফার ফুয়েল ওয়েল ১৪ হাজার ৪ টন, গম ৫০ হাজার ৮৪৮ টন, র-সুগার ১৫ হাজার ৪১১ টন, ইন্ডাস্ট্রিয়াল সল্ট ৭ হাজার ২শ টন, কয়েল ৩ হাজার ১শ টন, ভুট্টা ১হাজার ৩৫০ টন, উড পাল্প ১হাজার ৯৬৮ টন, পাথর ১৬ হাজার ৭৬টন, স্ক্র্যাপ ৪হাজার ৭৫০টন, সয়াবিন ১৯ হাজার ৯৯টনসহ অন্যান্য আরো পণ্য।

এদিকে লঘুচাপের কারণে সাগর রয়েছে উত্তাল। এর মধ্যেও রেকর্ড সংখ্যক পণ্য খালাস হচ্ছে বহির্নোঙ্গর থেকে। এ বিষয়ে বন্দর সচিব মো. ওমর ফারুক পূর্বকোণকে বলেন, সাগর উত্তাল থাকলে এবং আবহাওয়া অধিদপ্তর থেকে সতর্কতা সংকেত দেওয়া হলে লাইটার জাহাজগুলোকে নিরাপদে চলাচল করতে বলা হয়। অনেক সময় পণ্য উঠা-নামার কাজও বন্ধ রাখতে হয়। তবে গত কয়েকদিনের বৈরি আবহাওয়াতেও বিপুল পরিমাণ পণ্য খালাস হয়েছে বহির্নোঙ্গর থেকে। যা নতুন রেকর্ড বলা যায়।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ফরিদ আহমেদ পূর্বকোণকে জানান, রবিবার থেকে গভীর সমুদ্রে যে লঘুচাপ সৃষ্টি হয়েছে তার কারণে সাগর উত্তাল রয়েছে। সেকারণে গভীর সমুদ্রে ৩নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে আজ (বৃহস্পতিবার) লঘুচাপটি কমে যেতে পারে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 130 People