চট্টগ্রাম শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

বন্দরে অনবোর্ড অপারেশন, বিল পরিশোধে জটিলতা

২০ সেপ্টেম্বর, ২০২০ | ১০:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

স্থগিত বন্দর উপদেষ্টা কমিটির ১৪তম সভা

আগামী ২৪ সেপ্টেম্বরের চট্টগ্রাম বন্দরের ১৪তম উপদেষ্টা কমিটির সভা স্থগিত করা হয়েছে। উপদেষ্টা কমিটির সভাপতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী করোনা আক্রন্ত হওয়ায় সভাটি স্থগিত করা হয়েছে।
সর্বশেষ গত বছরের ৪ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরের উপদেষ্টা কমিটির ১৩তম সভা অনুষ্ঠিত হয়েছিল চট্টগ্রাম বন্দর ট্রেনিং সেন্টারে। নিয়ম অনুযায়ী তিন মাস পর পর সভা হওয়ার কথা থাকলেও ঠিক এক বছর পর পরবর্তি সভার প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু সভার কিছুদিন আগেই উপদেষ্টা কমিটি সভাপতি নৌপরিবহন প্রতিমন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হন। যার কারণে স্থগিত করা হলো বন্দর উপদেষ্টা কমিটির ১৪তম সভা।
উল্লেখ্য, ৬০ সদস্যের উপদেষ্টা কমিটিতে নৌপরিবহন প্রতিমন্ত্রীকে সভাপতি ও বন্দর চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে রয়েছেন। বাকি ৫৮ জন সদস্যের মধ্যে রয়েছেন চট্টগ্রামের ১৬টি আসনের নির্বাচিত সংসদ সদস্য, সংরক্ষিত আসনের দুই মহিলা সংসদ সদস্য, চট্টগ্রাম সিটি মেয়র, সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বন্দর ব্যবহারকারীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধি।
উপদেষ্টা কমিটি বন্দর ব্যবহারকারী ও বন্দরের সঙ্গে সম্পর্কিত সরকারি দপ্তরগুলোর মধ্যে সমন্বয় সাধন করে থাকে। মূলত বন্দরের উপদেষ্টা কমিটির সভা থেকে বন্দর ব্যবস্থাপনা ও উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন করা হয়ে থাকে। বন্দর ব্যবহারকারীদের প্রতিনিধিত্ব থাকায় তারা কমিটির সভায় নিজেদের সমস্যার কথা তুলে ধরার সুযোগ পান। তবে কিছু কিছু সিদ্ধান্ত বাস্তবায়িত হলেও দীর্ঘ সময় লেগে যাওয়ার কারণে বন্দর ব্যবহারকারীরা পান না কাক্সিক্ষত সুফল।
বিভিন্ন মহলের দাবির মুখে ২০১০ সালে গঠন করা হয় বন্দর উপদেষ্টা কমিটি। নৌপরিবহনমন্ত্রীকে প্রধান করে বন্দর ব্যবহারকারী বিভিন্ন পক্ষ এবং স্থানীয় সংসদ সদস্যদের সমন্বয়ে কমিটি গঠনের বিধান রয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট