চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখাগুলো রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ

অনলাইন ডেস্ক

২৮ জুলাই, ২০২০ | ১:১৬ অপরাহ্ণ

পশু বিক্রেতাদের অর্থ লেনদেনের সুবিধার্থে ঢাকার দুই সিটি করপোরেশন সংলগ্ন বিভিন্ন ব্যাংকের শাখাগুলো ঈদের আগের দু’দিন রাত আটটা পর্যন্ত ব্যাংক খোলা রাখার নিদের্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কোরবানির পশু বিক্রেতাদের লেনদেনের সুবিধার্থে দেশের কার্যরত সব তফসিলি ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয় ব্যাংকটি।

এ বিষয়ে সোমবার (২৭ জুলাই) দিনগত রাতে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে প্রচুর ব্যবসায়ীর সমাগম ঘটে এবং বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ।

কোরবানির পশুর হাটগুলোর নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংক-শাখা তাদের নিয়মিত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে থাকে। হাটগুলোর নিকটবর্তী এসব ব্যাংক-শাখা ব্যবহার করে কোরবানির পশু ব্যবসায়ীরা তাদের পশু বিক্রির অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন। তাছাড়া পশুর হাটে ব্যাংকের অস্থায়ী বুথ খোলা হলে পশু ব্যবসায়ীরা ওই বুথে অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন।

এমতাবস্থায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কোরবানির পশুর হাটের নিকটবর্তী শাখার স্বীয় বিবেচনায় নির্বাচন করে ওই শাখাসমূহে বিশেষ ব্যবস্থায় ৩০ জুলাই পর্যন্ত বর্ধিত সময়ের ব্যাংকিং (বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত) কার্যক্রম চালু রাখার এবং ঈদ-উল-আজহার জন্য ঘোষিত ছুটির প্রথম দিন, অর্থাৎ ঈদ-উল-আহাহার আগের দিন (৩১ জুলাই) ওই শাখাসমূহে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দেওয়া হলো।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট