চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

করোনা নিয়ন্ত্রণে বিশ্বব্যাংকের ১০৫ কোটি ডলারের ঋণ অনুমোদন
করোনা নিয়ন্ত্রণে বিশ্বব্যাংকের ১০৫ কোটি ডলারের ঋণ অনুমোদন

২০ জুন, ২০২০ | ১:৩৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনা নিয়ন্ত্রণে বিশ্বব্যাংকের ১০৫ কোটি ডলারের ঋণ অনুমোদন

করোনা মহামারির এই বিপর্যয় থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে এবং উন্নত কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে বিশ্বব্যাংক বাংলাদেশের তিনটি প্রকল্পে ১০৪ কোটি ৫০ লাখ ডলারের ঋণ অনুমোদন করেছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ প্রায় ৮ হাজার ৯০০ কোটি টাকা।

গতকাল শুক্রবার (১৯ জুন) ওয়াশিংটনে বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুমোদন হয়েছে বলে জানা গেছে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বিশ্বব্যাংকের অর্থায়নের এসব প্রকল্প আরও বেশি ও আরও উন্নত কর্মসংস্থান সৃষ্টি করা এবং বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করার মাধ্যমে বাংলাদেশের অর্থনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সহায়তা করবে এবং একইসঙ্গে ডিজিটাল অর্থনীতির ভিত্তি গড়বে।

এদিকে, ডিজিটাল সরকার ও অর্থনীতি নামের একটি প্রকল্পে ২৯ কোটি ৫০ লাখ ডলারের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। এর মাধ্যমে সরকারের সব সংস্থার জন্য একটি সমন্বিত ডিজিটাল প্ল্যাটফর্ম স্থাপন করবে এবং সাইবার নিরাপত্তার উন্নতি ঘটাবে।

অন্যদিকে, বেসরকারি বিনিয়োগ ও ডিজিটাল উদ্যোগ’ নামের একটি প্রকল্পে ৫০ কোটি ডলার অনুমোদন করা হয়েছে। প্রকল্পটি নির্ধারিত অর্থনৈতিক অঞ্চল এবং সফটওয়্যার প্রযুক্তি পার্কে ২শ’ কোটি ডলারের সরাসরি বিনিয়োগ আকর্ষণ করবে এবং এসব অঞ্চলের সামাজিক ও পরিবেশগত মান জোরদার করবে।

এছাড়া, দ্বিতীয় কর্মসূচিভিত্তিক কর্মসংস্থান উন্নয়ন নীতি ঋণ প্রকল্পে ২৫ কোটি ডলার অর্থায়ন অনুমোদন করা হয়েছে। এই প্রকল্প করোনাভাইরাস মোকাবিলায় সরকারের স্বল্পমেয়াদী বিভিন্ন পদক্ষেপের সহায়তার জন্য সরকারের আর্থিক সংস্থানের পাশাপাশি অর্থনীতির পুনরুদ্ধার এবং ভবিষ্যতের অভিঘাত মোকাবিলায় শ্রমজীবী এবং দুর্বল জনগোষ্ঠীকে সহায়তা করবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 209 People