চট্টগ্রাম বুধবার, ১৫ জুলাই, ২০২০

সর্বশেষ:

বিজিএমইএ সভাপতির বক্তব্য ‘দূরভিসন্ধিমূলক’ : জাসদ
বিজিএমইএ সভাপতির বক্তব্য ‘দূরভিসন্ধিমূলক’ : জাসদ

৫ জুন, ২০২০ | ১০:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিজিএমইএ সভাপতির বক্তব্য ‘দূরভিসন্ধিমূলক’ : জাসদ

জুন থেকে পোশাককর্মীদের ছাঁটাইয়ের যে কথা বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেছেন তাকে ‘রাজনৈতিক দূরভিসন্ধিমূলক ও উস্কানিমূলক’ বলে মনে করছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার আজ শুক্রবার (৫ জুন) এক যৌথ বিবৃতিতে এ মন্তব্য করেন।

রুবানা হক বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের প্রভাবে জুন থেকে কর্মী ছাঁটাই শুরু হতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছিলেন।

জাসদের নেতৃবৃন্দের ওই বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক ও জাতীয় দুর্যোগের মধ্যে কীভাবে শিল্প কলকারখানা চলবে, শ্রমিকদের চাকুরি ও জীবিকা রক্ষা হবে তা নিয়ে দেশে সরকারসহ অর্থনীতিবিদদের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা এবং সম্প্রদায়ও সচেতন আছেন এবং ইতিমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন। সরকার শ্রমিকদের বেতনের জন্য ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছে। ইইউ অনুদান দিয়েছে ৪ হাজার ৯শ’ কোটি টাকা। বাতিল হওয়া রপ্তানি কার্যাদেশ বৈদেশিক ক্রেতারা পুনর্বহাল করেছে। এরকম পরিস্থিতিতে রুবানা হকের অসত্য বক্তব্য দিয়ে শ্রমিক ছাঁটাইয়ের হুমকি দেয়া পরিস্থিতি ঘোলাটে করার রাজনৈতিক দূরভিসন্ধি ও উসকানি ছাড়া আর কিছুই না।

বিবৃতিতে আরও বলা হয়, দুর্যোগকালে শ্রমিক ছাঁটাই করা যায় না ও এ ব্যাপারে আইএলও কনভেনশনসহ সুনির্দিষ্ট আন্তর্জাতিক ও জাতীয় আইন আছে। সরকারের সাথে কোনো সমন্বয় ছাড়া রুবানা হকের যাচ্ছেতাই বলার কোনো এখতিয়ার নেই। বিজিএমইএর সভাপতি বা কারখানার মালিক হওয়া মানে শ্রমিকদের বা দেশের মালিক হওয়া না। এর আগে সরকারের সাথে কোনো সমন্বয় ছাড়া নিজের ইচ্ছামত কারখানা একবার খোলা, একবার বন্ধ করার ঘোষণা দিয়ে লক্ষ লক্ষ শ্রমিককে অবর্ণনীয় অমানবিক দুর্দশার মধ্যে ফেলেছিলেন রুবানা হক। শ্রমিকদের নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করতে হবে।

জাসদের বিবৃতিতে বলা হয়, যে মালিকরা বছরের পর বছর শ্রমিকের শ্রমে সীমাহীন সম্পদ-বিত্তবৈভবের মালিক হয়েছেন দুই একটি ব্যতিক্রম ছাড়া তারা জাতীয় দুর্যোগে দেশের জনগণের প্রতি তো কোনো সামাজিক দায়িত্ব পালন করেনই না, তারা শ্রমিকদের প্রতিও কোনো দায়িত্ব পালন করেন না। একইসাথে শ্রমিকদের নিয়ে মালিকদের ‘ছিনিমিনি খেলার’ বিরুদ্ধে সরকারের সুনির্দিষ্ট বক্তব্য ও অবস্থান ঘোষণার দাবিও জানানো হয় ওই বিবৃতিতে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 169 People

সম্পর্কিত পোস্ট