চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রমজানে দেশের কোথাও চিনির ঘাটতি হবে না

২৭ এপ্রিল, ২০১৯ | ৩:৩২ পূর্বাহ্ণ

এবছর রমজানে ঢাকাসহ দেশের কোথাও চিনির ঘাটতি হবে না। দেশে এ মুহূর্তে চিনির পর্যাপ্ত মজুদ আছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।
আসন্ন রমজান উপলক্ষে রাজধানীর ১৬টি স্থানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালনায় ট্রাক সেলের মাধ্যমে চিনি বিক্রি করা হবে বলেও জানানো হয়।
বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়। শিল্পসচিব আবদুল হালিমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ইউরোপের অনেক উদ্যোক্তা চিনি শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে। পুরাতন চিনি শিল্প কারখানায় আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করে সেগুলোকে আবার লাভজনক করে তুলতে হবে।
তিনি বলেন, চিনি শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব জমিতে উন্নত মানের আখ উৎপাদন করার মাধ্যমে চাষিদের উৎসাহিত করতে হবে। অধিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন নতুন জাতের ইক্ষুর জাত উদ্ভাবন করতে হবে। সাভার ট্যানারি শিল্প নগরীর ইটিপি পরিচালনার জন্য ট্যানারি শিল্পগুলোর যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ৩০ এপ্রিল ২০১৯ এর মধ্যেই একটি কোম্পানি গঠনের জন্য তাগাদা দিয়ে শিল্পসচিব লেদার ওয়ার্কিং গ্রুপের মান অনুযায়ী ইটিপি নির্মাণ ও পরিচালনার জন্য নির্দেশনা দেন।
সভায় জানানো হয়, সাভার ট্যানারি শিল্প নগরীতে একটি ফায়ার স্টেশন নির্মাণের জন্য শিগগিরই জমি হস্তান্তর করা হবে। এছাড়া, সভায় মুন্সিগঞ্জে বিসিক প্লাস্টিক শিল্পনগরী ও বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপনের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুত সমাপ্ত করার নির্দেশ দেওয়া হয়। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের প্রকল্প স্থানে উপস্থিত থেকে জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করার নির্দেশনা দেওয়া হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট