চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

রমজানকে কেন্দ্র করে ছোলা খালাসের ধুম কর্ণফুলীর ঘাটে

২০ এপ্রিল, ২০২০ | ৪:২৭ পূর্বাহ্ণ

রমজানকে কেন্দ্র করে ছোলা খালাসের ধুম কর্ণফুলীর ঘাটে

রমজানের ইফতারে বাড়তি চাহিদা সামাল দিতে অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ছোলা খালাসের ধুম পড়েছে কর্ণফুলীর ঘাটে ঘাটে। নগরীর স্ট্র্যান্ড রোডের বাংলাবাজার, আসাম বেঙ্গল, জুট রেলি, এভারগ্রিন ও আনু মাঝির ঘাটে ছোলা, সাদা মটর, মশুর ডাল, গম ইত্যাদি খালাস হচ্ছে।
ঘাট গুদাম শ্রমিকেরা জানান, বিদেশ থেকে খোলাপণ্যবাহী বড় কার্গো জাহাজে ছোলা এসেছে বহির্নোঙরে। সেখানে উত্তাল সাগরে ছোট জাহাজে সেই ছোলা খালাস করে দেশের বিভিন্ন নদীবন্দর ও ঘাটে নিয়ে যাওয়া হচ্ছে।
কর্ণফুলীর ঘাটগুলোতে চট্টগ্রামের বিভিন্ন বাজারে সরবরাহের লক্ষ্যে বস্তায় ভরে ছোলা নামানো হচ্ছে। সরাসরি ট্রাকে এসব বস্তা তুলে দেওয়ার কথা থাকলেও ট্রাক সংকটের কারণে কিছু ছোলা গুদামেও রাখতে হচ্ছে।-বাংলানিউজ
চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল জানান, গত মার্চে চট্টগ্রাম বন্দর দিয়ে ১১ হাজার ১৯৮ টন অস্ট্রেলিয়ার ছোলা এসেছে। ১৬ এপ্রিল পর্যন্ত এসেছে ৩ হাজার ২০ টন। দেড় মাসে মোট ছোলা এলো ১৫ হাজার ১৮ টন। নতুন করে ছোলার আমদানিপত্র ইস্যু করা হয়েছে ২ হাজার ৫০৫ টন।
তিনি জানান, কার্গো জাহাজের বাইরে কনটেইনার শিপেও ছোলা আমদানি হচ্ছে। বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতেও কিছু কিছু ছোলা খালাস হচ্ছে।
লাইটার শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সদস্য জাহাঙ্গীর আলম জানান, লকডাউনের মধ্যেও লাইটার জাহাজের শ্রমিকেরা নিত্যপণ্য খালাস অব্যাহত রেখেছেন।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নবী আলম জানান, প্রতিদিন শতাধিক লাইটার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে খাদ্যশস্য, শিল্পের কাঁচামাল নিয়ে বিভিন্ন নদীবন্দর ও কারখানা ঘাটের যাত্রা করছে।
খাতুনগঞ্জের ব্যবসায়ী সোলায়মান বাদশা বলেন, পাইকারিতে অস্ট্রেলিয়ার ছোলা প্রতিকেজি ৬৫ টাকা বিক্রি হচ্ছে। মিয়ানমারের ছোলা ৬৯ টাকা বিক্রি হচ্ছে। বাজারে ছোলার সরবরাহ ভালো। আমদানির পাইপলাইনে আরও ছোলা রয়েছে।
চট্টগ্রামে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকে প্রতি কেজি ছোলা ভোক্তা পর্যায়ে বিক্রি হচ্ছে ৬০ টাকা।

The Post Viewed By: 281 People

সম্পর্কিত পোস্ট