চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনায় সংকটে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প

২৯ মার্চ, ২০২০ | ১২:৫৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনায় সংকটে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প

বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতিতে সংকটে পড়েছে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প। ফলে রপ্তানিমুখী পোশাক শিল্পে বিরাজমান দৈন্যদশার জেরে প্যাকেজিং শিল্পেও নেমে এসেছে দুরবস্থা।

বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোটার্স এসোসিয়েশেন  (বিজিএপিএমইএ) ’র প্রথম সহ-সভাপতি খন্দকার লতিফুর রহমান আজিম এ তথ্য জানিয়ে বলেন, সংকট উত্তরণে সহায়তায় ইতিমধ্যে সরকারের কাছে প্রণোদনা চাওয়া হয়েছে। আশা করি সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ প্রসঙ্গে উল্লেখ করেন, তৈরি পোশাক শিল্পের ৯৫ ভাগ এক্সেসরিজ সরবরাহ করে প্যাকেজিং শিল্প প্রতিষ্ঠানগুলো। আমাদের শিল্প প্রতিষ্ঠানে তৈরি বোতাম, জিপার, হ্যাঙ্গার, কলার ব্যান্ডসহ আনুষঙ্গিক বিভিন্ন পণ্যের সহজ প্রাপ্যতা বিশ্ববাজারে প্রতিযোগী করে তুলেছে দেশের তৈরি পোশাকখাতকে। কিন্তু বর্তমানে ক্রমাগত রপ্তানি আদেশ বাতিল বা স্থগিত হওয়ায় তৈরি পোশাক শিল্প মালিকরা আমাদের পাওনা পরিশোধ করতে পারছেন না। প্যাকেজিং শিল্প তাতে পড়ে গেছে মহাসমস্যায়। কাঁচামালের মূল্য পরিশোধ, শ্রমিক-কর্মচারিদের বেতন-ভাতা পরিশোধ, ইউটিলিটি বিল পরিশোধসহ অন্যান্য ব্যয় নির্বাহ করা সম্ভব হচ্ছে না। তাই সরকারের কাছে চাওয়া হয়েছে প্রণোদনা।

প্রিমিয়ার এক্সেসরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লতিফুর রহমান আজিম জানান, কুরিয়ার সার্ভিস বন্ধ থাকায় রপ্তানি ডকুমেন্ট সংগ্রহ করা যাচ্ছে না। আমদানিকৃত কাঁচামাল ও অন্যান্য পণ্য বন্দর থেকে খালাস ব্যাহত হচ্ছে তাতে। নিয়ম অনুসারে নির্ধারিত সময়ের বেশি বন্দরে মাল পড়ে থাকলে বাড়তি রেন্ট প্রযোজ্য। যা আমাদের জন্য বর্তমান সময়ে ‘মড়ার ওপর খাড়ার ঘা’। তাই নৌ পরিবহন মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে যাতে পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত অতিরিক্ত মাশুল আরোপ করা না হয়।

মোড়ক, বাক্স, কার্টন, লেবেল,  ইত্যাদি তৈরি হয় প্যাকেজিং শিল্পে। ৮০’র দশকে যাত্রা শুরু করে গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং শিল্পখাত। এই শিল্পে কর্মসংস্থানের সুযোগ হয়েছে প্রায় ৬ লাখ মানুষের। ওষুধ, ক্রোকারিজ, হিমায়িত খাদ্য, সিরামিক চামড়া ইত্যাদি রপ্তানি খাতের যাবতীয় মোড়কজাত পণ্যের চাহিদা পূরণ করে প্যাকেজিং শিল্প। বিভিন্ন দেশে বাড়ছে প্যাকেজিং খাতের সরাসরি রপ্তানিও। ফলে এই খাতকে বাঁচাতে সরকারি উদ্যোগের বিকল্প নেই।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 82
    Shares
The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট