চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

গার্মেন্টসে প্রায় দেড়শ কোটি টাকার অর্ডার বাতিল

১৮ মার্চ, ২০২০ | ৬:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের কারণে

গার্মেন্টসে প্রায় দেড়শ কোটি টাকার অর্ডার বাতিল

অবশেষে শিল্পদ্যোক্তাদের আশঙ্কাই সত্যি হল। করোনাভাইরাসের কারণে তৈরি পোশাকের চলমান ক্রয়াদেশের ওপর স্থগিতাদেশের পর এবার ২০টি পোশাক কারখানার ১৪৬ কোটি টাকার (১ কোটি ৭২ লাখ ডলার) ক্রয়াদেশ বাতিল হয়েছে। এরমধ্যে সিএন্ডএ, জারা, পুল এন্ড বেয়ার, বেবি শপ, ব্ল্যাকবেরি, প্রাইমার্কের মতো উল্লেখযোগ্য ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠান রয়েছে বলে জানা গেছে।

তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ কার্যালয় গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) চার ঘণ্টার ব্যবধানে এই কারখানাগুলোর কাছ থেকে ক্রয়াদেশ বাতিলের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানতে পেরেছে। অবশ্য কেবল বাতিল নয়, পাশাপাশি কারখানাগুলোর ১৩ লাখ ৩৮ হাজার ডলারের ক্রয়াদেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে বেশ কয়েকটি ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠান।

জানতে চাইলে পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক  ‘বিদেশি ক্রেতাদের বিবেক কোথায়’ জানতে চেয়ে ক্ষোভের সঙ্গে বলেছেন, কথায় কথায় মানবাধিকারের কথা বললেও করোনাভাইরাসের কারণে বৈশ্বিক বিপর্যয়ের সময় ক্রেতারা শুধু ব্যবসার কথাই ভাবছেন।  এভাবে যদি ক্রয়াদেশ স্থগিত ও বাতিল হতে থাকে, তাহলে ঈদে শ্রমিকদের বেতন-ভাতা কিভাবে দিব? গার্মেন্টস খাতের অবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে? তিনি বিদেশি ক্রেতাদের সমালোচনা করার পাশাপাশি সরকারকে এ খাতের অস্তিত্ব টিকিয়ে রাখতে বিশেষ নজর দেয়ার দাবি জানান।

 

 

 

পূর্বকোণ-আরপি

 

 

শেয়ার করুন
The Post Viewed By: 836 People

সম্পর্কিত পোস্ট