চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয়ে সুদহার আগের মতোই: অর্থমন্ত্রী

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ১০:৪১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয়ে সুদহার আগের মতোই: অর্থমন্ত্রী

দেশের সব ডাকঘর অটোমেশন করার পর আগামী ১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদ আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, অটোমেশনের শর্তে ১৭ মার্চের মধ্যে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের মতো ১১ দশমিক ২৮-এ আবারও ফিরে যাবে। এ সিদ্ধান্ত প্রথম পর্যায়ে বাস্তবায়ন হবে জেলা পর্যায়ে, এরপর উপজেলা পর্যায়ে।

উল্লেখ্য, আগে ডাকঘর সঞ্চয় কর্মসূচির সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার ছিল ৭ দশমিক ৫ শতাংশ। আর ৩ বছর মেয়াদি হিসাবের সুদের হার ছিল ১১ দশমিক ২৮ শতাংশ।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের যেটা যেটা ছিল, সেটাতেই ফিরে যাওয়া হবে। মুজিব শতবর্ষ উপলক্ষে আগামী ১৭ মার্চ এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে। দুই লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে কোনো কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) লাগবে না বলেও জানান তিনি।
এর আগে ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার অর্ধেকে নামিয়ে আনার প্রজ্ঞাপন জারি করা হয়েছিল।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ব্যাংকের মাধ্যমে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে অটোমেশন সম্পন্ন হয়েছে। তাই এখানে সেভিংসের অপব্যবহারের সুযোগ নেই। কিন্তু পোস্ট অফিসে অটোমেশন নেই। এখানে অপব্যবহারের সুযোগ আছে। এজন্য সুদের হার বেশি হওয়ায় অনেক ধনী এখানে এসেছে। তাই সাময়িক সময়ের জন্য এ স্কিমে সুদহার কমানো হয়।

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 253 People

সম্পর্কিত পোস্ট