চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

পরিবেশ সচেতনতার সংকেত দিবে দামি ঘড়ি

৯ জানুয়ারি, ২০২০ | ১০:১৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পরিবেশ সচেতনতার সংকেত দিবে দামি ঘড়ি

সাগরতল থেকে শয়নকক্ষ—ঘড়িগুলো এখন সংকেত দেবে পরিবেশ সচেতনতার। বেশ কয়েকটি বিলাসবহুল ব্র্যান্ড ঘড়ি থেকে আয়ের একটি অংশ পরিবেশ রক্ষায় ব্যয় করার ঘোষণা দিয়েছে

ফিফটি ফ্যাদমস ওশান কমিটমেন্ট থ্রি: ব্লাংকপেইন ফিফটি ফ্যাদমস বাজারে এনেছিল ১৯৫৩ সালে। এটা ছিল সাগরতলে যাওয়ার জন্য তৈরি আধুনিক ঘড়িগুলোর প্রাথমিক সংস্করণ। সাগরতলে যাওয়ার জন্য প্রয়োজনীয় এসব ঘড়ি ডাইভ ওয়াচ নামে পরিচিত। সাগরদূষণের কথা মাথায় রেখে ফিফটি ফ্যাদমস ওশান কমিটমেন্ট থ্রি বিক্রি থেকে অর্জিত অর্থের একটি অংশ দেয়া হবে ব্লাংকপেইন’স ওশান কমিটমেন্ট প্রোগ্রামকে। এ প্রকল্প সাগর নিয়ে গবেষণা এবং সংরক্ষণে ভূমিকা রাখে। ফিফটি ফ্যাদমস ওশান কমিটমেন্ট থ্রি হাতঘড়ির দাম ১৩ হাজার ১২০ পাউন্ড।

সাবমার্সিবল মাইক হর্ন এডিশন: এক্সপ্লোরার মাইক হর্ন তৈরি করেছেন এ ঘড়ি। ইতালির বিখ্যাত ব্র্যান্ড প্যানেরাই এ মডেলের মাত্র ১৯ পিস ঘড়ি তৈরি করেছে। এ ঘড়ির কেস তৈরি হয়েছে ইকো টাইটানিয়াম দিয়ে। প্যানেরাই রিসাইকেল করে এ ইকো টাইটানিয়াম তৈরি করে। এ ঘড়িতে ব্যবহূত রাবারের স্ট্র্যাপটিও রিসাইকেলকৃত। ১৯টি ঘড়ির মালিককে প্যানেরাই মাইক হর্নের সঙ্গে সুমেরুতে প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ দেবে। সাবমার্সিবল মাইক হর্ন এডিশনের প্রতিটি ঘড়ির দাম ৩৪ হাজার ৮০০ পাউন্ড।

প্যাটরাভি স্কুবাটেক ব্ল্যাক মান্টা এডিশন : সাগরের এক অদ্ভুত প্রাণী মান্টা রে। কিন্তু এ জলজ প্রাণীটিও মানুষের সৃষ্টি করা দূষণ এবং আক্রমণের শিকার হয়ে বিপদাপন্ন। সুইস ঘড়ির ব্র্যান্ড কার্ল এফ. বুশেরার পাশে দাঁড়িয়েছে যুক্তরাজ্যের মান্টা ট্রাস্টের। এই ট্রাস্ট মান্টা রের আবাস সংরক্ষণে কাজ করে। প্যাটরাভি স্কুবাটেক ব্ল্যাক মান্টা এডিশন ঘড়িতে আছে স্বয়ংক্রিয় হিলিয়াম ভালভ্, টাইটানিয়াম কেস, সিরামিকের বৃত্তাকার ফ্রেম। প্যাটরাভি স্কুবাটেক ব্ল্যাক মান্টা এডিশনের হাতঘড়ির দাম ৫ হাজার ৫০০ পাউন্ড।

সুপারমেরিন ওয়াটারম্যান: ব্রিটিশ লাক্সারি ব্র্যান্ড ব্রেমন্ট তৈরি করেছে সুপারমেরিন ওয়াটারম্যান। এ ঘড়ি সাগরতলে প্রথম ট্রায়াল দিয়েছেন ফ্রি ডাইভার মার্ক হিলে। এ ঘড়ি বিক্রির অর্থের একটি অংশ দেয়া হবে সাসটেইনেবল কোস্টলাইনস হাওয়াইকে। এ ঘড়িটি বিশেষভাবে তৈরি করা হয়েছে পানির নিচে পরিচালিত সামরিক কর্মকাণ্ড এবং গবেষণার কাজে ডুব দেয়া ডাইভারদের জন্য। সুপারমেরিন ওয়াটারম্যান তৈরি করা হয়েছে ৩০০ পিস। ঘড়িটির দাম ৪ হাজার ৩৯৫ পাউন্ড।

বিগ ব্যাং উইনিকো সোরাই: এ শতকে দুই-তৃতীয়াংশ গণ্ডার বিলুপ্ত হয়ে যেতে পারে, যা আমাদের পৃথিবীর জন্য অপূরণীয় ক্ষতি হবে। গণ্ডারদের রক্ষায় একটি আন্দোলন গড়ে উঠেছে সোরাই ‘সেভ আওয়ার রিনোস আফ্রিকা অ্যান্ড ইন্ডিয়া’ নামে। সুইজারল্যান্ডের লাক্সারি ব্র্যান্ড হাবলট সোরাই আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে শিংযুক্ত প্রাণীটির বিপন্ন অবস্থার কথা তুলে ধরতে তৈরি করেছে বিগ ব্যাং উইনিকো সোরাই। ঘড়িটির দাম ১৯ হাজার ৯০০ ইউরো। তথ্য সূত্র: লাক্সারি লন্ডন

শেয়ার করুন
The Post Viewed By: 247 People

সম্পর্কিত পোস্ট