চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু

১ অক্টোবর, ২০২০ | ১২:০৭ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বায়ুবাহিত ক্ষুদ্র কণা থেকেও ছড়াতে পারে করোনা!

করোনাভাইরাস প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালাচ্ছে পুরো বিশ্ব। এরই মধ্যে প্রাণঘাতী করোনা নিয়ে নতুন করে আতঙ্কের কথা শোনালেন যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তারা বলছেন, বায়ুবাহিত ক্ষুদ্র কণা থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী এই ভাইরাস।

সম্প্রতি নিউইয়র্কের স্বাস্থ্য সংক্রান্ত একটি জার্নালে ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, ক্ষুদ্র বায়ুবাহিত কণা থেকেও একজনের দেহ থেকে একাধিক মানুষের দেহে করোনা সংক্রমিত ঘটতে পারে।

এই বিষয়ে বিজ্ঞানীরা আরও জানান, ঘরের এককোণে বসে থাকলেও একজন করোনা সংক্রমিত ব্যক্তির নাক-মুখ থেকে বের হওয়া বায়ু আরও দশজনকে সংক্রমিত করতে সক্ষম। এছাড়াও বন্ধ ঘর বা যেখানে বায়ুর চলাচলের অসুবিধা রয়েছে সেই স্থানে দাঁড়িয়ে অথবা বসে কেউ হাঁচি-কাশি দিলে, গান বা চিৎকার করলেও একজনের থেকে অপরজনের শরীরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়। করোনাকে প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা যে অত্যন্ত জরুরি তা মহামারির শুরু থেকেই বলে আসছেন বিশেষজ্ঞরা। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, করোনা ব্যাধিকে দূরে রাখতে ২ মিটারের সামাজিক দূরত্ব যথেষ্ট নয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বায়ু বাহিত কোনও জীবাণুুর বৃহত্তর কণা খুব বেশি সময় বাতাসে ভেসে থাকতে পারে না, কিছু সময় পরই তা মাটিতে পড়ে যায়। তবে কিছু বিজ্ঞানীরা এখন ক্ষুদ্র কণার উপর পরীক্ষা করছেন। কারণ এগুলো সিগারেটের ধোঁয়ার মতো বাতাসের মাধ্যমে আরও ছড়িয়ে পড়ে।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট