চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রুপালি গিটার বাদক আইয়ুব বাচ্চুর ৫৮তম জন্মবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক

১৬ আগস্ট, ২০২০ | ৫:৪২ অপরাহ্ণ

ফেলে যাওয়া রুপালি গিটারের কাব্যময়তার প্রতীক আইয়ুব বাচ্চুর আজ ৫৮তম জন্মবার্ষিকী। তিনি ১৯৬২সালের ১৬ই আগষ্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। শ্রোতাদের হৃদয় জুড়ে এখনো তার বিচরন নক্ষত্রের আলোর মতই উজ্জ্বলতায়। তিনি একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক হিসেবে জনপ্রিয়। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি। আইয়ূব বাচ্চুর কণ্ঠ দেয়া প্রথম গান হারানো বিকেলের গল্প।

কলেজে জীবনে বন্ধুদের নিয়ে গোল্ডেন বয়েজ নামে একটা ব্যান্ডদল গড়ে তোলেন আইয়ুব বাচ্চু, পরে এর নাম পাল্টে রাখা হয় আগলি বয়েজ। এরপর ১৯৮০ সালে তিনি যোগ দেন সোলস ব্যান্ডে। এই ব্যান্ডের লিডগিটার বাজানোর দায়িত্বে ছিলেন টানা ১০ বছর। ১৯৯১ সালের ৫ এপ্রিল গড়ে তোলেন নতুন ব্যান্ড এলআরবি।

আইয়ূব বাচ্চুর প্রথম প্রকাশিত একক এলবাম রক্তগোলাপ।গুরু আজম খানের পদাংক অনুসরন করে হাল ধরেন বাংলা রক মিউজিকের। রক সংগীতকে বাংলার গণমানুষের গানে পরিণত করায় ভক্তদের কাছ থেকে পেয়েছিলেন বস উপাধি। রক, ব্লুজ, জ্যাজ, হেভিমেটাল, শাস্ত্রীয় সংগীতের মত বৈচিত্রময় ঘরানায় বাজিয়ে চিহ্নিত হয়েছিলেন দক্ষিন এশিয়ার সেরা গিটার বাদক হিসেবে। ২০১৮ সালের ১৮ই অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ছেড়ে চলে যান এই জনপ্রিয় সংগীতশিল্পী।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট