চট্টগ্রাম বুধবার, ০৩ জুন, ২০২০

কাল শিল্পকলায় ‘ফুলকুমারীর’ পঞ্চম মঞ্চায়ন

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:২৬ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক

কাল শিল্পকলায় ‘ফুলকুমারীর’ পঞ্চম মঞ্চায়ন

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে নাট্যদল উত্তরাধিকার চট্টগ্রামের পরিবেশনায় ‘ফুলকুমারী’ নাটকটির পঞ্চম মঞ্চায়ন হবে।

নাটকটি নিদের্শনা দিয়েছেন মোসলেম উদ্দিন সিকদার। আগামীকাল (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চস্থ  করা হবে।

টাঙ্গাইল জেলার একটি গীতি কাহিনী ফুলকুমারী। এক সময়ের স্রোতস্বীনি বংশাই নদীর উপকূলবর্তী নর-নারীর প্রণয়োপাখ্যান নিয়ে তৈরি এই কাহিনী। ফুলকুমারী কাজেম পাটনীর একমাত্র কন্যা। নদীর ঘাটে প্রথম দেখায় ভালোবাসা সম্পর্ক গড়ে ওঠে ফুলকুমারী ও জমিদার পুত্র সোনা মিয়ার মধ্যে। কিন্তু তাদের এই সম্পর্কের মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় সোনা মিয়ার মা। তার বিয়ে ঠিক করে ভাটির দেশের জমিদার কন্যা রোশনার সাথে। কিন্তু সোনা মিয়া মায়ের এ সিদ্ধান্ত মানতে পারে না। মাকে ছেড়ে চলে যায়। খুঁজে ফেরে ফুলকুমারীকে। অবশেষে এক বিরান ভূমিতে তাদের দেখা হয়। তাদের এই সাক্ষাতে হয় শোক গাঁথার করুণ পরিণতি।

এই নাটকের নির্দেশক মোসলেম উদ্দিন সিকদার বলেন নারীর ত্যাগ শ্বাসত, চিরকালই তার সৃষ্টির পর থেকেই নারী ত্যাগ করেছে নিজের জীবন, আশা-আকাঙ্ক্ষা ও পূর্ণতাকে, তারই কথা বলা হয়েছে এই গীতিকায়। বংশাই নদীর মাঝিদের মুখে মুখে ফেরে এই গীতিকা। মাঝিরা তাদের জীবনের সঙ্গে ফুলকুমারী গীতিকাকে সম্পৃক্ত করেছে সুরের আবেগে। আমাদের হাজার বছরের নাট্য আঙ্গিকের ন্যায় এই বংশাই নদীও আজ লুকিয়ে গেছে, তলিয়ে যাচ্ছে ভূমিতে। সেই নদীর গীতি কাহিনির মাধ্যমে এই নাট্যে আমাদের লোক নাট্য আঙ্গিকের ব্যবহার করবার চেষ্টা করা হয়েছে প্রতিনিয়ত।

আমিনুর রহমান মুকুলের রচনায় এবং মোসলেম উদ্দিন সিকদারের নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রের মধ্যে ফুলকুমারী চরিত্রে অভিনয় করেছেন ইসরাত নুর মৌ, জমিদার পুত্র সোনা মিয়া চরিত্রে অভিনয় করেছেন গৌতম চৌধুরী, জমিদার চরিত্রে অভিনয় করেছেন রহিমা খাতুন লুনা, নায়েব চরিত্রে রাজিউল হাসান, মোস্তাক চরিত্রে বিটু ভৌমিক, কাজেম পাটনী চরিত্রে শেখ নিয়াজ বাবু, মহিব চরিত্রে মাহমুদ রাসেল, সূত্রধরে ছিলেন মঈন উদ্দিন কোহেল, পরিতোষ দাশ বিমল, গৌরি নন্দিতা এবং অন্যান্য চরিত্রে ছিলেন সুনয়ন দেবনাথ, জাহিদুল ইসলাম সবুজ, তমা রাউত, রোকন উদ্দিন, গুলশান আরা বহ্নি।

নাটকটির প্রথম মঞ্চায়ন হয় ১২ জুলাই ২০১৯ এবং ২য় ও ৩য় মঞ্চায়ন ২৬ ও ২৭ জুলাই ২০১৯ জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম মিলনায়তনে। ১ ঘন্টা ১৫ মিনিটের নাটকটির প্রথম মঞ্চায়ন হয় ১২ জুলাই  এবং ২য় ও ৩য় মঞ্চায়ন হয় ২৬ ও ২৭ জুলাই।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 117 People

সম্পর্কিত পোস্ট