চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরো ১৩০ বাংলাদেশি

৪ অক্টোবর, ২০১৯ | ১২:০৬ অপরাহ্ণ

সৌদিআরব সংবাদদাতা

সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরো ১৩০ বাংলাদেশি

সৌদি আরব থেকে আবারো ১৩০ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্স একটি বিমানে দেশে ফেরেন তারা।

নাটোরের রবিউল করিম, বাগেরহাটের মেহেদি হাসানসহ সৌদি আরব থেকে ফেরত যাওয়া কর্মীদের অভিযোগ, দেশটিতে বেশ কিছুদিন ধরে ধরপাকড়ের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। সেই অভিযানে বাদ যাচ্ছে না বৈধ আকামা থাকা কর্মীরাও।

ফেরত অনেক কর্মীর অভিযোগ, তারা কর্মস্থল থেকে রুমে ফেরার পথে তাদের পুলিশ গ্রেপ্তার করেন।  সে সময় নিয়োগকর্তাকে ফোন করা হলেও তারা দায়িত্ব নিচ্ছেন না। বরং আকামা থাকা সত্ত্বেও কর্মীদেরকে ডির্পোটেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। আবার দীর্ঘদিন অবৈধভাবে থাকার কারণেও অনেককে আটক করে ফেরত পাঠানো হচ্ছে। চলতি বছর সৌদি আরব থেকে এভাবে অন্তত ১১ থেকে ১২ হাজার কর্মী দেশে ফিরেছেন। এদিকে চলতি বছরের নয় মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ হাজার বাংলাদেশি কর্মী ফেরত এসেছেন। এর মধ্যে অর্ধেকই এসেছেন সৌদি আরব থেকে।

সংশ্লিষ্টরা বলছেন, গন্তব্য দেশগুলোতে আইনি কঠোরতা এবং শ্রমিকদের অনিবন্ধিত হয়ে পড়ার কারণেই তাদের ধরে দেশে ফেরত পাঠানো হচ্ছে। এ নয় মাসে প্রায় এক হাজার নারীকর্মীও দেশে ফেরত এসেছেন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 488 People

সম্পর্কিত পোস্ট