চট্টগ্রাম শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

আগামী এক বছর বাংলাদেশি শ্রমিক নিবে না মালদ্বীপ

২০ আগস্ট, ২০২০ | ৭:৪৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আগামী এক বছর বাংলাদেশি শ্রমিক নিবে না মালদ্বীপ

মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয় বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের নিষেধাজ্ঞা আরও এক বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে। গত বছর ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর পর্যন্ত কোনো বাংলাদেশি শ্রমিক নিয়োগ না দেয়ার ঘোষণা দেয় দেশটি।

২০১৯ সালের সেপ্টেম্বরে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপ জানায়, অনিবন্ধিত প্রবাসী শ্রমিকের সংখ্যা কমাতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। সেই নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই আজ বৃহস্পতিবার (২০ আগস্ট) আবার মেয়াদ বাড়ানো হল।

মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ফায়াজ ইসমাইল গত বছর প্রতি দেশ থেকে দেড় লাখ শ্রমিক নেয়ার একটি সীমাও নির্ধারণ দেন। বাংলাদেশ এই কোটা পার করে ফেলায় শ্রমিক নেয়া হচ্ছে না বলে আজ বৃহস্পতিবার অনলাইন সংস্করণে জানায় দেশটির প্রভাবশালী ইংরেজি গণমাধ্যম দ্য এডিশন। তবে পেশাদার স্তর বা বিশেষ প্রশিক্ষণের অধিকারী কর্মীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

মালদ্বীপের অভিবাসন বিভাগের দাবি, দেশটিতে শ্রম ভিসায় প্রবেশ করা ১ লাখ ৪৪ হাজার ৬০৭ জন প্রবাসীর মধ্যে বৈধভাবে বসবাস করছেন ৬৩ হাজার প্রবাসী।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, ৫ হাজার ৪৯ জন অনিবন্ধিত বাংলাদেশি অভিবাসীকে এখন পর্যন্ত ফেরত পাঠানো হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ ২০ হাজার শ্রমিককে ঢাকায় ফেরত পাঠাতে চায় দেশটির সরকার।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 498 People

সম্পর্কিত পোস্ট