চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

বিদেশি শ্রমিকরা মালয়েশিয়ার মাত্র তিনটি সেক্টরে কাজ করতে পারবে
বিদেশি শ্রমিকরা মালয়েশিয়ার মাত্র তিনটি সেক্টরে কাজ করতে পারবে

২৯ জুলাই, ২০২০ | ৩:১৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিদেশি শ্রমিকরা মালয়েশিয়ার মাত্র তিনটি সেক্টরে কাজ করতে পারবে

বিদেশি শ্রমিকদের কাজের জন্য মাত্র তিনটি সেক্টর অর্থাৎ নির্মাণ কাজ, কৃষিকাজ এবং বৃক্ষায়ণ ছাড়া বাকি সেক্টরগুলোতে কাজ করবে মালয়েশিয়ানরাই-এমন সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়ান সরকার। করোনা ভাইরাস সংক্রমণ অন্য দেশের মতো মালয়েশিয়ায়ও অর্থনীতির মারাত্মক ক্ষতি করেছে। এ ছাড়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) ফলেও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে সরকার এমন সিদ্ধান্ত নিচ্ছে বলে জানা যায়।

আজ বুধবার (২৯ জুলাই) দেশটির পার্লামেন্ট দেওয়ান রাকায়েতে এ তথ্য দিয়েছেন মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী আওয়াঙ্গ সোলাহুদিন।

মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী আওয়াঙ্গ সোলাহুদিন পার্লামেন্টে বলেন, শুধু নির্মাণ খাত, কৃষি খাত এবং প্লান্টেশন খাতে বিদেশি শ্রমিকদের নিয়োগ করা যাবে। অন্য যেসব সেক্টর আছে তা স্থানীয় শ্রমিকদের দিয়ে পূরণ করতে হবে। বিদেশি শ্রমিক কমিয়ে আনার গাইডলাইন অনুসারে এটা করা হবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া, বর্তমানে এই তিনটি খাত ছাড়াও উৎপাদন শিল্প ও সেবাখাতেও বিভিন্ন কাজ করার অনুমতি রয়েছে বিদেশি শ্রমিকদের। এসব কাজকে নোংরা, বিপজ্জনক ও থ্রিডি প্রকৃতির কঠিন কাজ মনে করে স্থানীয়রা তা করতে প্রত্যাখ্যান করেন।তা ছাড়া এসব সেক্টরে উপযুক্ত বেতন দেয়া হয় না।
পূর্বকোণ/এএ

The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট